জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০০০ বছরের সম্পর্ক। বৌদ্ধধর্ম ইত্যাদি নানা সূত্রে দু'টি দেশের সম্পর্কের ইতিহাস সুগভীর। এই সম্পর্কের প্রেক্ষিতেই যোগ হল আর এক পরত। ভিয়েতনামে উদ্বোধন হল রবীন্দ্রনাথ ঠাকুরের আবক্ষ মূর্তি। মূর্তির আবরণ উন্মোচন করলেন ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ইজরায়েলের বিমান হানায় নিহত হামাসের এয়ারফোর্স প্রধান! 'সবে শুরু' হুংকার নেতানিয়াহুর...


ভিয়েতনামের হ্যানয়ের পূর্বে বাক নিনহ প্রদেশে রবীন্দ্রনাথের এই মূর্তি বসল। সেখানে কবির মূর্তি স্থাপনকল্পে প্রয়োজনীয় সহায়তা করার জন্য এস. জয়শঙ্কর নিনহ প্রদেশের কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানিয়েছেন। 


এস. জয়শঙ্কর চারদিনের সফরে সেখানে গিয়েছেন। তিনি বলেছেন, ভিয়েতনামে পৌঁছে, এটা জেনে তিনি খুবই উল্লসিত হয়েছেন যে, এখানে কবির বিপুলভাবে চর্চিত, অনূদিত। শুধু তাই নয়, ভিয়েতনামের পাঠক্রমেও রবীন্দ্রনাথের রচনা সংযোজিত হয়েছে। আরও চমকপ্রদ খবর হল, ১৯৮২ সালে সেদেশে একটি পোস্টেজ স্টাম্পও প্রকাশিত হয় রবীন্দ্রনাথকে নিয়ে। 


আরও পড়ুন: Extreme Heat: সহ্যের সীমা ছাড়িয়ে বাড়বে তাপমাত্রা, ভয়ংকর অবস্থা হবে কলকাতায়...


২০০১ সালে রবীন্দ্রনাথের 'গীতাঞ্জলি' ভিয়েতনামি ভাষায় অনূদিত হয়। ইতিহাস বলছে, রবীন্দ্রনাথ তিন-দিনের সফরে হো চি মিন শহরে এসেছিলেন। সময়টা ছিল ১৯২৯ সাল। সেই সময়েই তিনি এখানকার সাংস্কৃতিক পরিমণ্ডলে একটা ছাপ রেখে গিয়েছিলেন। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)