নিজস্ব প্রতিবেদন: আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (President Joe Biden) মঙ্গলবার বলেছেন যে ইউক্রেনে (Ukraine) রাশিয়ার (Russia) যুদ্ধ "গণহত্যার সমান"। তিনি আরও অভিযোগ করেন যে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন "ইউক্রেনের ধারণাটিকেই মুছে ফেলার" চেষ্টা করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়াশিংটনে ফেরার আগে আইওয়াতে বক্তৃতায়, বাইডেন বলেন যে তিনি যখন আগের একটি অনুষ্ঠানে বলেছিলেন যে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছেন, তখন তিনি যা বলেছিলেন সেটাই বোঝাতে চেয়েছিলেন।


"হ্যাঁ, আমি এটাকে গণহত্যা বলেছি," তিনি সাংবাদিকদের বলেন। "এটি আরও পরিষ্কার হয়ে গেছে যে পুতিন ইউক্রেনকে মুছে ফেলার চেষ্টা করছেন।" বাইডেন আরও যোগ করেন যে রাশিয়ার আচরণ গণহত্যার জন্য আন্তর্জাতিক যে মান নিরধারণ করা আছে তার সঙ্গে সামঞ্জস্যপুর্ণ কিনা সেই বিষয় সিদ্ধান্ত আইনজীবীদের উপর নির্ভর করবে তবে তার কাছে "এটি নিশ্চিত মনে হয়" বলেই জানিয়েছেন তিনি।


আরও পড়ুন: Imran Khan: গদি হারাতেই ইমরানের বিরুদ্ধে 'নেকলেস' দুর্নীতির অভিযোগ, তদন্তে FIA


তিনি আরও বলেন, "ইউক্রেনে রাশিয়ানরা যে ভয়ঙ্কর জিনিসগুলি করেছে তার আরও প্রমাণ বেরিয়ে আসছে, এবং আমরা ধ্বংসযজ্ঞ সম্পর্কে আরও বেশি কিছু শিখব এবং আইনজীবীদের আন্তর্জাতিকভাবে সিদ্ধান্ত নিতে হবে যে এটি গণহত্যা বলার যোগ্য কিনা।"


বাইডেন এর আগে বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে রাশিয়ার পদক্ষেপগুলি গণহত্যার সমান, তারা কেবলমাত্র "যুদ্ধাপরাধ" করেছে। অতীতের আমেরিকার অনেক নেতাই আনুষ্ঠানিকভাবে বিভিন্ন আক্রমণকে গণহত্যা হিসাবে ঘোষণা করার কথা এড়িয়ে গেছেন। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)