নিজস্ব প্রতিবেদন: লড়াই শুরু হয়েছিল অনেক আগেই এবার খাতায় কলমে ট্রাম্পের সঙ্গে সম্মুখ সমরে নামলেন ডেমোক্র্যাট জো বিডেন। সকলের সমর্থনে দলের চারদিনের ভার্চুয়াল কনভেনশনের দ্বিতীয় দিনে ব্যাটন উঠলো বিডেনের হাতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনা আবহে সবটাই অনলাইনে। ৫০ টি প্রদেশ ও ৭ টি কেন্দ্রশাসিত অঞ্চল সবার ভোটেই ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনীত হলেন ৭৭ বছর বয়সী বিডেন।  ভিডিয়োয় দলকে নিজের পৃথিবী এবং পরিবার বলে বিডেন সকলকে ধন্যবাদ জানিয়েছেন। তবে ঘোষণা শুধুই খাতায় কলমে, বিডেনই যে ডেমোক্র্যাটদের এবারের হাতিয়ার সে আভাস মিলেছিল জুন মাসেই।


বিডেনের মনোনয়নে ১৯৯০ সালের কমান্ডার-ইন-চিফ বিল ক্লিন্টন ট্রাম্পের কড়া সমালোচনা করে বলেছেন, "ট্রাম্প ওভাল অফিসকে বিশৃঙ্খলার কেন্দ্রে পরিনত করেছেন।" শুধু তাই নয় বিডেনকে সমর্থন করছেন জিমি কার্টারও। বিডেনকে ভরসা জুগিয়েছেন মিশেল ওবামাও। তিনি ট্রাম্পকে একহাত নিয়ে বলেছেন, "আমাদের দেশের জন্য ভুল প্রেসিডেন্ট হলেন ডোনাল্ড ট্রাম্প।" বিডেনের পাশে দাঁড়িয়েছেন জর্জ বুশের সেক্রেটারি অব স্টেট কলিন পাওয়েলও।


সব মিলিয়ে নভেম্বরের দামামা কার্যত হাঁক পেড়ে বাজিয়ে দিল ডেমোক্র্যাটরা। আগেই ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করে চমক দিয়েছিলেন বিডেনরা। এবার প্রায় আকুন্ঠ সমর্থনের জোয়ারে ভাসছেন বিডেন। ভারতীয় সেন্টিমেন্টও আসন্ন ভোটে দুই দলের হাতিয়ার। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। ট্রাম্পের মিত্র নরেন্দ্র মোদী, আবার অন্য দিকে কমলা হ্যারিস ফ্যাক্টর। ভোটের জোয়ারে ভাসবে কে? ট্রাম্প-পেন্স নাকি বিডেন-কমলা! উত্তর দেবে সময়।


আরও পড়ুন: এবার নেপালের এলাকা দখল চিনের, সব জেনেও চুপ ওলি