নিজস্ব প্রতিবেদন: করোনার থাবা বিশ্বজুড়ে। মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়াল। কোভিড নাইট্টিন ছোবলে আক্রান্ত এক লক্ষেরও বেশি মানুষ। ইটালি জুড়ে জারি কোয়েরেন্টাইন। করোনায় কাবু খোদ ব্রিটেনের জুনিয়র স্বাস্থ্যমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আতঙ্কের আরেক নাম এখন করোনা। থরহরিকম্প গোটা বিশ্ব। চিন থেকে অস্ট্রেলিয়া, বিট্রেন থেকে বাহারিন। করোনার থাবা ক্রমশই চেপে বসছে। আম আদমি থেকে মন্ত্রী। কাউকে ছাড়ছে না করোনা। কোভিড নাইট্টিন ভাইরাসে কাবু ব্রিটেনের জুনিয়র স্বাস্থ্যমন্ত্রী ন্যাডিন ডোরিস। ৫ মার্চ তাঁর শরীরে প্রথম করোনা সংক্রমণের উপসর্গ দেখা দেয়। সেদিনই ডাউনিং স্ট্রিটে বরিস জনসনের ডাকা একটি অনুষ্ঠানে যোগ দেন ডোরিস। তারপরই করোনার লক্ষণ। আপাতত কোয়েরেন্টাইনে রয়েছে ডোরিস। ডোরিসের উপসর্গ ধরা পরার আগে যাঁদের সঙ্গে দেখা করেন, তাঁদেরও কড়া নজরদারিতে রাখা রয়েছে।স্বাস্থ্য বিভাগের সব মন্ত্রী সচিবরাও সেই তালিকায় রয়েছেন।


এদিকে গোটা ব্রিটেন জুড়েই করোনা আতঙ্ক। এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩৭৩। ছজনের মৃত্যু হয়েছে। করোনায় ত্রাহি ত্রাহি রব গোটা আমেরিকা জুড়ে। ৩৮টি প্রদেশে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই  হাজার ছাড়িয়েছে। মিশিগানে জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রশাসন। নিউইয়র্কের গর্ভনর অ্যান্ডু কুমো জানিয়েছে পরিস্থিতি মোকাবিলায় ন্যাশনাল গার্ডদের মোতায়েন করা হচ্ছে।


আরও পড়ুন- দিল্লিতে কীভাবে দ্রুত হিংসা ছড়ালো, সংসদে ব্যাখ্যা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী


করোনা আতঙ্ক থাবা বসাল প্রিমিয়ার লিগেও। আর্সেনালের কয়েকজন ফুটবলার আলাদা থাকছেন। ফলে বুধবার রাতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে ম্যাচও স্থগিত রাখা হচ্ছে। চিনের পর ইটালির পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। একলাফে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৩১-এ। সংক্রমণ রুখতে সোমবার সন্ধেয় গোটা দেশেই কোয়ারেন্টাইন ঘোষণা করেছেন ইটালির প্রধানমন্ত্রী। আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। ৩ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে। বন্ধ থাকছে পানশালা, ফুটবল সহ বাকি সব খেলা।


সাময়িকভাবে সংক্রমণ কিছুটা রোখা গেলেও, দক্ষিণ কোরিয়ায় বাগ মানানো যাচ্ছে না করোনাকে। বুধবার নতুন করে ২৪২ জন আক্রান্ত হয়েছেন। জাপানে বুধবার ৫৯জনের শরীরে কোভিড ১৯-এর সন্ধান মিলেছে। সবমিলিয়ে বিশ্ব জুড়ে করোনা ত্রাস বহাল। লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা।