জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবারও নিজের গড়া নজির নিজেই ভাঙলেন এভারেস্ট ম্যান। হ্যাঁ, এই নামেই তিনি পরিচিত। তিনি কিংবদন্তি শেরপা কামি রিতা। ৫৩ বছর বয়সি নেপালের এই পর্বতারোহী এই নিয়ে মোট ২৭ বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে উঠলেন। ভিয়েতনামের একটি পর্বতারোহী দলের পথপ্রদর্শক হিসেবে ১৭ মে বুধবার সকালে কামি রিতা শেরপা ৮৮৪৯ মিটার (২৯০৩২ ফুট) উঁচু এভারেস্ট শীর্ষ স্পর্শ করেন বলে নেপালের শেরপা সংগঠনের তরফে জানানো হয়। ২০২২ সালের মে মাসে ২৬তম বার এভারেস্ট জয় করেছিলেন কামি রিতা। সেবারও এবারের মতো নিজের রেকর্ড নিজেই ভেঙেছিলেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Prince Harry Meghan Markle: পাপারাজ্জির তাড়ায় ভয়াবহ দুর্ঘটনায় পড়তে যাচ্ছিলেন প্রিন্স হ্যারি ও মেগান...


দক্ষিণ-পূর্ব গিরিশিরা যেটিকে সকলে সাউথ কল রুট বলেই বেশি চেনে, সেটিই এভারেস্টে ওঠার প্রথাগত পথ। সেই পথ ধরেই ধরে কামি রিতা শেরপার নেতৃত্বে ওই দলটি শিখর জয় করে। ১৯৫৩ সালে এই পথ ধরেই বিশ্বে প্রথম এভারেস্টে আরোহণ করেছিলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি।


আরও পড়ুন: উপগ্রহের স্কোরিংয়ে বৃহস্পতিকে টপকে সৌরজগতে 'ফার্স্টবয়' এখন শনিই...


কামি রিতা কাজ করেন 'সেভেন সামিট ট্রেকস'-এর থানেশ্বর গুরাগাইয়ের সঙ্গে। থানেশ্বর গুরাগাই জানিয়েছেন, তিনি গতকাল বুধবার সকাল ৮.৩০ মিনিটে বিদেশি পর্বতারোহীকে সঙ্গে নিয়ে এভারেস্টে পৌঁছন। সঙ্গে সঙ্গে তাঁর এই ব্যক্তিগত রেকর্ড তৈরি হয়। বিশ্বের ১০টি উচ্চতম শৃঙ্গের আটটিই নেপালে। যার অন্যতম এই সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট। এর আগে অ-নেপালি হিসেবে সব চেয়ে বেশি বার এভারেস্টে ওঠার রেকর্ড গড়েছেন ব্রিটিশ পর্বতারোহী কেনটন কুল। তিনি বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে উঠেছেন ১৭ বার। 


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)