নিজস্ব প্রতিবেদন: গত ৫ অগস্ট অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের আগে পর্যন্ত জম্মু-কাশ্মীর ছিল বিশৃঙ্খল অবস্থায়। নিউ ইয়র্কে এক আলোচনা সভায় নাম না করে কংগ্রেস জমানার তুলোধনা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর কথায়, গত ৩০ বছরে ৪২ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন। কিন্তু জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতে সরকার কী ভূমিকা রয়েছে, সে বিষয়েও যুক্তি দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী। বুধবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তার সাধারণ সভার ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


জম্মু-কাশ্মীরে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে বলে এ দিন দাবি করেন জয়শঙ্কর। তিনি বলেন, ল্যান্ড লাইন, মোবাইল টাওয়ারের সংযোগ ব্যবস্থা পুনর্বহাল করা হয়েছে। স্কুল-কলেজ-বাজার অনেকটাই স্বাভাবিক হয়েছে বলে জানান তিনি। কিন্তু কেন অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করতে জম্মু-কাশ্মীর থেকে? এ বিষয়ে বলতে গিয়ে জয়শঙ্কর বলেন, “গত ৩০ বছরে ৪০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। চরম বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল।”


আরও পড়ুন- ভারতে ইজ়রায়েল দূতাবাসে হামলা চালাতে পারে আল কায়েদা, বলছে গোয়েন্দা রিপোর্ট


এরপর একের পর এক উদাহরণ টেনে আনেন জয়শঙ্কর। তিনি বলেন, শ্রীনগরের রাস্তায় সিনিয়র পুলিস অফিসার নিগৃহীত হয়েছেন, বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে খবর করায় খুন হয়েছেন সাংবাদিকরা, ইদে সেনা জওয়ান বাড়ি ফেরার পথে অপহরণ হন। এই ঘটনাগুলি ৫ অগস্ট থেকে শুরু হয়নি বলে জানান তিনি। জয়শঙ্করের কথায়, এই সব সমস্যা মোকাবিলা করা চ্যালেঞ্জের বিষয়। বুরহান ওয়ানি মৃত্যুর পর উপত্যাকায় যে অরাজকতার তৈরি হয়েছিল, সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই সন্তর্পণে পা ফেলে কেন্দ্র। অনুচ্ছেদ ৩৭০ বিলোপের পর একটাও প্রাণহানির ঘটনা যাতে না ঘটে, সে দিকে কড়া নজর রাখা হয়েছে।