নিজস্ব প্রতিবদেন: ভারতের প্রাক্তন নৌসেনা কুলভূষণ যাধবের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপ এবং নাশকতার অভিযোগ এনে মামলা শুরু করল পাকিস্তান। পাক সংবাদমাধ্যম ডন-এ প্রকাশিত খবর অনুযায়ী, সে দেশের সেনা আদালতে কুলভূষণের বিরুদ্ধের জঙ্গি কার্যকলাপের অভিযোগ এনে নতুন করে মামলা শুরু করেছে পাকিস্তান। তবে, কোন সেনা আদালতে বিচার প্রক্রিয়া চলছে তা স্পষ্ট করেনি ওই সংবাদমাধ্যম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- প্রবল ভূমিকম্পে কাঁপল তাইওয়ান; নিহত কমপক্ষে ৪, আহত ১৪৫


প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তি করার অভিযোগে গত বছর এপ্রিলে পাক কোর্ট মার্শাল কুলভূষণকে ফাঁসির সাজা শোনায়। এরপর সেই রায়ে বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হয় ভারত। গত মে-তে বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কুলভূষণের মৃত্যুদণ্ড রদের নির্দেশ দেয় আন্তর্জাতিক ন্যায় আদালত।


আরও পড়ুন- ১১৫ জনকে হত্যা করেছিলেন সে দিন, এই অলিম্পিক্সে কী করবেন কিম?


পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, কুলভূষণের বিরুদ্ধে চরবৃত্তি ছাড়াও একধিক অভিযোগ রয়েছে। সেই সব অভিযোগের ভিত্তিতেই একের পর এক মামলা শুরু করা হচ্ছে বলে জানানো হয়েছে। আরও জানা যাচ্ছে, কুলভূষণের বয়ান যাচাই করতে ১৩ জন ভারতীয় অফিসারের জবানবন্দি দাবি করেছে পাক সরকার। এর মধ্যে রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং প্রাক্তন র-প্রধান। কিন্তু বাকিদের নাম প্রকাশ্যে নিয়ে আসেনি ওই সংবাদমাধ্যম। তবে, ভারত যে এই বিষয়ে সহযোগিতা করছে না তা আন্তর্জাতিক ন্যায় আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে।


আরও পড়ুন- ফের ফসকে গেল! মেলানিয়ার হাত ধরতে পারলেন না ডোনাল্ড ট্রাম্প


পাক সংবাদমাধ্যমের দাবি, মুবারক হুসেন প্যাটেল নামে সে দেশে ঢুকেছিলেন কুলভূষণ। তাঁর থেকে উদ্ধার হয়েছে ওই নামের পাসপোর্ট। পাকিস্তান অভিযোগ তুলেছে, কুলভূষণের এই পাসপোর্ট যদি জাল হয় তা হলে কীভাবে ১৮ বার মুম্বই এবং দিল্লি বিমানবন্দর থেকে বেরিয়ে এলেন কুলভূষণ। মুবারক হুসেন প্যাটেল নামে ভারতে যে সব সম্পত্তি, ব্যাঙ্ক স্টেটমেন্ট রয়েছে সেগুলি তারা খতিয়ে দেখতে চায় বলে দাবি করা হয়েছে।