ওয়েব ডেস্ক: লাইবেরিয়াকে ইবোলা মুক্ত ঘোষণা করা হলেও প্রতিবেশী দেশগুলিতে এখনও এই মারণরোগ নির্মুল হয়নি। তাই ফের ইবোলার জীবানু ফিরে আসার আশঙ্কায় উদ্বিগ্ন লাইবেরিয়া সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ৪২ দিনে নতুন করে আর ইবোলা আক্রান্তের খোঁজ মেলেনি। তাই লাইবেরিয়াকে এবার ইবোলা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শনিবার এক বিবৃতিতে হুয়ের তরফে বলা হয়েছে, ইবোলার জীবানু আর লাইবেরিয়ায় নেই। এর প্রেক্ষিতে সেদেশের প্রেসিডেন্ট এলেন জনসন সারলিফ বলেন, এ সাফল্য সমবেত লড়াইয়ের ফল। এক অজানা ও অচেনা শত্রুর সঙ্গে দীর্ঘ সময় ধরে আমরা যুদ্ধ করেছি। লাইবেরিয়া এখন একটি সুখি রাষ্ট্র। দুহাজার পাঁচের রক্তক্ষয়ী গৃহযুদ্ধে লাইবেরিয়ায় প্রাণ হারিয়েছিলেন কমপক্ষে আড়াই লক্ষ মানুষ।


গত বছর আফ্রিকা মহাদেশে থাবা বসায় ইবোলা। ক্রমে তা মহামারীর আকার ধারন করে।  মৃত্যু হয় প্রায় এগারো হাজারি মানুষের। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি লাইবেরিয়ায়, চার হাজার সাতশো। মার্চ মাসের সাতাশ তারিখ শেষবার কোনও ইবোলা আক্রান্তের মৃত্যু হয়েছিল সেদেশে। শনিবারই হুয়ের প্রতিনিধিদের নিয়ে মনরোভিয়াতে ইবোলা ট্রিটমেন্ট ইউনিট পরিদর্শনে যান প্রেসিডেন্ট সারলিফ। শিবিরের অধিকাংশ্য শয্যাই খালি দেখে স্বস্তি পান তিনি। ইবোলার বিরুদ্ধে যুদ্ধে সফল হওয়ায় লাইবেরিয়াবাসীকে ধন্যবাদ জানিয়েছে রাষ্ট্রসংঘও।