জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মলদ্বীপ থেকে সেনা প্রত্যাহার (Indian army in Maldives) করতেই হবে ভারতকে। ভারত-বিরোধী অবস্থানেই অটল রয়েছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু (Mohamed Muizzu)। সেই ক্ষেত্রে ডেডলাইন বেঁধে দিয়েছেন মলদ্বীপের প্রেসিডেন্ট। দুই পক্ষই তাদের সেনা প্রত্যাহার করতে রাজি হয়েছে বলে খবর। স্থানীয় মিডিয়া রিপোর্ট অনুসারে, ভারতীয় সেনা ১০ মে-এর মধ্যে মলদ্বীপ ছাড়বে এবং এ বিষয়ে নয়াদিল্লি ও মালে একই সিদ্ধান্তে উপনীত হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Chile Forest Fires: ভয়ংকর হিংস্র আগুনের স্রোত বইছে দেশ জুড়ে! মৃত্যু ১১২, নিখোঁজ অসংখ্য...


ভারত বিরোধী অবস্থানে অটল থেকেই মলদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজু সংসদে বলেন যে দ্বীপরাষ্ট্র "কোন দেশকে তাদের সার্বভৌমত্বে হস্তক্ষেপ বা দুর্বল করার অনুমতি দেবে না"। তিনি বলেন, নয়া দিল্লি এবং মালে সম্মত হয়েছে যে ভারতীয় সেনারা ১০ মে-এর মধ্যে মলদ্বীপ ছাড়বে। রাষ্ট্রপতি মুইজু বলেন, মলদ্বীপের তিনটি বিমান প্ল্যাটফর্মের একটি থেকে ভারতীয় সৈন্যরা ১০ মার্চের মধ্যে চলে যাবে এবং অন্য দুটিতে ১০ মে-এর মধ্যে প্রত্যাহার করবে। "


মুইজু আরও বলেন, মলদ্বীপ দেশের অভ্যন্তরীণ এবং আন্ডার ওয়াটার চার্টে ভারতের সঙ্গে চুক্তি পুনর্নবীকরণ করবে না। আমরা কোনও দেশকে আমাদের সার্বভৌমত্বে হস্তক্ষেপ বা দুর্বল করার অনুমতি দেব না।" অন্যদিকে, বিগত দিনে ভারত বিদ্বেষী মন্তব্য করায় মলদ্বীপের প্রেসিডেন্টের ভাষণ বয়কট করে প্রধান বিরোধী দল মলদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি) ও দ্য ডেমোক্র্যাটস।


প্রসঙ্গত, ভারত মহাসাগরের এই দ্বীপ দেশটিতে বর্তমানে ভারতীয় সামরিক বাহিনীর ৭৭ জন সদস্য রয়েছে। সেনার পাশাপাশি ভারতের সশস্ত্র বাহিনীর ১২ জন মেডিক্যাল কর্মকর্তাও মলদ্বীপে মোতায়েন রয়েছেন। এমনকী মানবিক সহায়তা এবং চিকিৎসা ক্ষেত্রে ভারতের 87 জন সেনা রয়েছে মলদ্বীপে। 



আরও পড়ুন, Rishi Sunak | Racism: বর্ণবিদ্বেষের শিকার প্রধানমন্ত্রী! একান্ত সাক্ষাৎকারে স্বীকার করলেন নিজেই


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)