নিজস্ব প্রতিবেদন: যুবসমাজে এখন ফটোগ্রাফির শখ তুঙ্গে। অনেকে তো আবার পেশা হিসাবেও বেছে নিচ্ছেন ফটেগ্রাফিকে। কিন্তু এমন ফটোগ্রাফি দেখেছেন কি? চাঁদ আর পৃথিবীর মাঝখান দিয়ে চোখের নিমেষে ছুটে গেল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। গতি ঘণ্টায় ২৮,২০০ কিলোমিটার। সেই মুহূ্র্তকেই ক্যামেরায় বন্দি করলেন মার্কিন ফটোগ্রাফার জন কারুস। মাত্র ১৭ বছর বয়সীর এই কীর্তিতে হাঁ হয়ে গিয়েছেন বিশ্বের বাঘা বাঘা মহাকাশ ফটোগ্রাফারও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ৪ নভেম্বর শনিবার ছিল পূর্ণিমা। সেদিনই গুনে গেঁথে নির্দিষ্ট জায়গায় পৌঁছে যান জন। বলে রাখি, ইন্টারনেটে আন্তর্জাতিক স্পেস স্টেশনের কক্ষপথের আগাম তথ্য থাকে। সেই সঙ্গে চন্দ্র সূর্যের অবস্থার তুলনা করে ঠিক কোথা থেকে এই দৃশ্য দেখা যাবে তা বলে দেয় একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটেই বেশ কয়েকসপ্তাহ ধরে নজর রেখেছিলেন জন। গুনে গেঁথে শনিবার ভোরে পৌঁছে যান ফ্লোরিডার টিটুসভিলেতে। 


আরও পড়ুন - মাত্র ৫ হাজার টাকায় পেতে পারেন Samsung galaxy S7!



ছবিটি তোলার জন্য Nikon D500 ক্যামেরা ব্যবহার করেছেন জন। সঙ্গে Nikkor 200-500 f/5.6 লেন্স। কক্ষপথে ঘণ্টায় ২৮,২০০ কিলোমিটার বেগে ছোটে আন্তর্জাতিক স্পেস স্টেশন। ফলে চাঁদকে পার করতে তার সময় লাগে এক সেকেন্ডেরও কম সময়। সঠিক বললে ০.৯ সেকেন্ড। তাই ছবি তুলতে হাই শাটার স্পিড ব্যবহার করেছেন জন। সঙ্গে ব্যবহার করেছেন হাই আইএসও। 1/3200, ISO 640, f/7.1, 500mm ফোকাল লেংথে ছবিটি তুলেছেন তিনি। 


ফটোগ্রাফি ম্যাগাজিন পেটাপিক্সেলে জন লিখেছেন, মাত্র এক সেকেন্ডও সুযোগ ছিল না আমার সামনে। তাই ইকুয়েটরিয়াল মাউন্টে ক্যামেরা বসিয়ে ঘড়ির সময় মিলিয়ে বসে ছিলাম। নির্দিষ্ট সময়ে বার্স্ট মোডে পর পর ছবি তোলেন জন। তার মধ্যে ৫টি ফ্রেমে ধরা দিয়েছে আন্তর্জাতিক স্পেস স্টেশন।