নিজস্ব প্রতিবেদন: ব্রাজিলের জেলে ধুন্ধুমার কাণ্ড। জেলের ভিতরেই গ্যাংওয়ার। যার জেরে মৃত্যু হয় কমপক্ষে ৫৭ বন্দির। জানা যাচ্ছে, এর মধ্যে ১৬ জনকে শিরশ্ছেদ করা হয়েছে। সোমবার সকাল ৭টা নাগাদ ঘটনাটি ঘটে ব্রাজিলের পারা জেলে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


পারার  জেল কর্তৃপক্ষ জানান, কম্যান্ডো ক্লাস এ এবং চিরপ্রতিদ্বন্দ্বী কম্যান্ডো ভারমেলহোর গ্যাংয়ের সঙ্গে ধুন্ধুমার লড়াই শুরু হয়। আগুন ধরিয়ে দেওয়া বিভিন্ন কক্ষে। এমনকি নিরাপত্তারক্ষীদের অপহরণ করে আটকে রাখা হয় বলে অভিযোগ। জেল কর্তৃপক্ষ জানান, এটি পূর্ব পরিকল্পিত ছিল। এ বিষয়ে কোনও আগাম খবর গোয়েন্দারা পায়নি বলে স্বীকার করে নেন কর্তৃপক্ষ। জেলের এই ভয়াবহ ঘটনার উদ্বেগ প্রকাশ করে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো জানান, তদন্ত নেমেছে পুলিস। দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।


আরও পড়ুন- চাপে ইমরান, হিন্দু-শিখদের বধ্যভূমি পাকিস্তানেই খুলছে হাজার বছরের প্রাচীন শিবমন্দির


উল্লেখ্য, ব্রাজিলের জেলে এ ধরনের ঘটনা প্রথম নয়। চলতি বছরে মে মাসে আমাজনাস স্টেটে জেলের ভিতর হিংসায় মৃত্যু হয় ৫৫ বন্দির। ২০১৭ সালে আমাজনাসেই সপ্তাহভর ভয়াবহ গ্যাংওয়ার চলে। তাতে মৃত্যু হয় কমপক্ষে দেড়শো বন্দির। এ ধরনের ঘটনায় বেশির ভাগ ক্ষেত্রে মাদক পাচার নিয়ে লড়াই হয়ে থাকে গ্যাংগুলির মধ্যে। এছাড়াও জেলের অবব্যবস্থা, শোচনীয় পরিকাঠামো এবং প্রতুল বন্দিসংখ্যা অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। জানা যাচ্ছে, মোট বন্দিসংখ্যা অনুযায়ী বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। উল্লেখ্য, বন্দিদের সুরক্ষা এবং সুযোগ সুবিধা পাইয়ে দিতে এমনই একাধিক গ্যাং তৈরি হয়েছে ব্রাজিলের জেলে।