জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে 'ফতোয়া দোহাজ দাহাম'। এটি একটি ফারসি শব্দ। 'দোহাজ দাহাম'-এর অর্থ ১২ তারিখ। হিজরি মাস রবিয়াল আওয়ালের ১২ তারিখ সন্ধ্যায় হজরত মহম্মদের জন্ম হয়েছে বলে মনে করা হয় (যদিও এ নিয়ে অনেক মতভেদ রয়েছে)। তাঁর মৃত্যুও হয় ওই একই তারিখে। দিনটি বিশ্ব জুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষ 'ফতোয়া দোহাজ দাহাম' হিসেবে পালন করেন। সেই হিসেবে আজ, ৯ অক্টোবর বিশ্ব জুড়ে পালিত হচ্ছে 'ফতোয়া দোহাজ দাহাম'। দিনটি খুবই পবিত্র বলে মনে করা হয়। এবং এদিন মহম্মদের জীবনী আলোচনা, কোরান পাঠ, মিলাদ ইত্যাদি করা হয়ে থাকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মিলাদ কী? 


আরও পড়ুন: World Migratory Bird Day: কেন এভাবে যুগ যুগ ধরে বাইরে দূরে উড়ে বেড়ায় পরিযায়ী পাখির দল?


'মিলাদ' হল মিলাদ উন নবির নামে করা এক ধর্মীয় অনুষ্ঠান। এদিন এই অনুষ্ঠানে দু'একজন মৌলবিকে ডেকে হজরত মহম্মদের জীবন নিয়ে আলোচনা করা হয়, খাওয়া-দাওয়া হয়। কোথাও কোথাও মিষ্টি বিতরণও করা হয় এই অনুষ্ঠানে। এই অনুষ্ঠানটিকে মিলাদ শরিফও বলা হয়। অনেক সময়ে কোনও পির দরবেশ আউলিয়ার জন্ম বা মৃত্যুদিনেও এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানকে মিলাদ শরিফ, মিলাদ মহফিল, ওয়াজ মিলাদও বলা হয়ে থাকে।


তারিখ অনুসারে গত কাল শনিবার সন্ধেবেলা এই দোহাজ দাহাম শুরু হয়েছে এবং তা আজ রবিবার ৯ অক্টোবর সন্ধে পর্যন্ত থাকবে। 


হজরত মহম্মদ ৫৭০ খ্রিস্টাব্দে মক্কায় জন্মগ্রহণ করেছিলেন, তিনি দেহান্তরিত হয়েছিলেন ৬৩২ খ্রিস্টাব্দে। হজরত মহম্মদের জন্মদিন তথা দোহাজ দাহাম দিনটি পালনের ক্ষেত্রে অবশ্য সম্প্রদায়ভেদে কিছু ফারাক আছে। সুন্নি সম্প্রদায় দিনটি পালন করে আজই, শিয়া মুসলিম সম্প্রদায় পালন করে হিজরি মাস রবিয়াল আওয়ালের ১৭ তারিখে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)