নিজস্ব প্রতিবেদন: স্মৃতিফলকের লেখা অনুযায়ী, সমাধিটি জনৈক গুও জিং ট্যাং-এর প্রতি নিবেদিত। ইনি রাজবংশের একজন মধ্যমসারির সামরিক কর্তা। স্মৃতিফলকটি ওই সমাধির অংশ। সমাধিটি হাজার বছরের পুরনো। সম্প্রতি সেটির পুনঃস্থাপন করা হল। অচিরেই সেটি খুলে দেওয়া হবে দর্শকদের জন্যও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিনের উত্তরাঞ্চলের শানজি প্রদেশে ৬১৮ থেকে ৯০৭ সাল পর্যন্ত ছিল ট্যাং রাজবংশের আমল। ওই সময়কার বিরল ম্যুরাল-সহ প্রাচীন সমাধিটির পুনঃস্থাপন করা হল। চিনের তাইউয়ান নর্দার্ন কিউ ডাইন্যাস্টির ম্যুরাল জাদুঘর কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। 


জানা গিয়েছে, শানজির রাজধানী তাইউয়ানের একটি প্রাথমিক স্কুলে ২০১৯ সালে সমাধিটি আবিষ্কৃত হয়েছিল। পরে জাদুঘর কর্তৃপক্ষ এটির সুরক্ষার দায়িত্ব নেয়। সমাধিটির ছাদ, দেয়াল, কফিন, বিছানা, করিডর, দরজা-- সবই চমৎকার ম্যুরাল দিয়ে সজ্জিত ছিল। জাদুঘর কর্তৃপক্ষ বলেছে, ম্যুরালগুলির বিভিন্ন ক্ষয়ক্ষতি, যেমন ফাটল ধরা বা ফাঁপা হয়ে যাওয়া এবং অবশ্যই দাগ ইত্যাদি যত্ন নিয়ে সংশোধন করা হয়েছে। সমাধিটি ভবিষ্যতে জনসাধারণের দর্শনের জন্যও উন্মুক্ত করা হবে।


মজার বিষয় হল, ম্যুরালগুলিতে যে হিউম্যান ফিগারগুলি দেখা যাচ্ছে তাদের অনেকেই মধ্যমা ও তর্জনী দিয়ে ইংরেজি 'ভি' অক্ষরের মতো একটা চিহ্ন দেখাচ্ছে! যা একালের গবেষকদের রীতিমতো অবাক করেছে।


তাইউয়ান ইনস্টিটিউট অব কালচারাল রেলিক প্রোটেকশনের তরফে এক গবেষক বলেন, সমাধিটির চমৎকার ম্যুরাল এর মালিকের মর্যাদা প্রকাশ করে, পাশাপাশি এর ঐতিহাসিক, শৈল্পিক ও বৈজ্ঞানিক মূল্যেরও প্রমাণ দেয়।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Rare Sea Eagle: হাজার মাইল পাড়ি দিয়ে এশিয়া থেকে মার্কিনদেশে উড়ে গেল বিশাল শিকারি ঈগল!