জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'জোছনা করেছে আড়ি, আসে না আমার বাড়ি'! বিখ্যাত গান। সম্ভবত, বহুশ্রুত এই গানটি আক্ষরিক অর্থেই এবার সত্যি হতে চলেছে। কেননা আর হয়তো জোছনা সত্যিই আসবে না আমাদের বাড়ি। চাঁদ ক্রমশ পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Vietnam: দু'হাজার বছরের সম্পর্কের প্রেক্ষিতে রবীন্দ্রনাথের মূর্তির উন্মোচন ভিয়েতনামে...


না, সত্যিই খবরটা নতুন নয়। আজ নয়, আজ থেকে অন্ততপক্ষে ২৫০ কোটি বছর আগে থেকেই শুরু হয়েছে চাঁদের এই পশ্চাদপসরণ। তবে, এ বিষয়ে বিজ্ঞানীরা এখনও একমত হননি। কেননা আর্থ-মুন সিস্টেমের বিবর্তন নিয়ে এখনও কোনও স্থির সিদ্ধান্তে এসে পৌঁছননি তাঁরা।


তবে ঠিক কতটা করে দূরত্ব পৃথিবী থেকে সরে যাচ্ছে চাঁদ, এ বয়সে বিজ্ঞানীরা স্থির সিদ্ধান্তে এসে পৌঁছেছেন। তাঁরা দেখেছেন, প্রতি বছর পৃথিবী থেকে ৩.৮ সেন্টিমিটার করে সরে যাচ্ছে চাঁদ। 


আরও পড়ুন: Extreme Heat: সহ্যের সীমা ছাড়িয়ে বাড়বে তাপমাত্রা, ভয়ংকর অবস্থা হবে কলকাতায়...


চাঁদ আজ থেকে ৪৫০ কোটি বছর আগে সৃষ্টি হয়েছে। আর বিজ্ঞানীরা অঙ্ক কষে দেখেছেন, অন্তত ১৫০ কোটি বছর আগে চাঁদ-পৃথিবী সংঘর্ষ হওয়ার মতো একটা পরিস্থিতি তৈরি হয়েছিল। আসলে আমাদের সোলার সিস্টেমের অতীতের ইতিহাস নিয়ে বহুদিন ধরেই বিজ্ঞানীরা কৌতূহলী এবং গবেষণা করে চলেছেন। সেই গবেষণা প্রতিদিনই নানা নতুন নতুন তথ্য প্রকাশ করে চলেছে।  


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)