জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের ছুটি বাতিলের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। ১৭ মার্চের সরকারি ছুটি আর পাওয়া যেতে নাও পারে বাংলাদেশবাসী। ১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় এসে শেখ হাসিনার সরকার দিনটি জাতীয় শিশু দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নিয়ে সরকারি ছুটি ঘোষণা করেছিল। তার আগে বাংলাদেশ আন্তর্জাতিক শিশু দিবস পালন করত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Nobel Prize in Physics 2024: পদার্থবিজ্ঞানে নোবেল! মেশিন টুলের যুগান্তকারী আবিষ্কার যন্ত্রের দিগন্তকে এগিয়ে দিল অনেকটা পথ...


১৭ মার্চকে ‘জাতীয় শিশু দিবস’ ঘোষণা করে ওই সময়ের মন্ত্রিসভা। ১৯৯৭ সাল থেকেই দিবসটি পালন শুরু হয়। পরে এ দিনটিকে সাধারণ ছুটিও ঘোষণা করা হয়। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঘোষিত ১৫ আগস্টের সাধারণ ছুটিও বাতিল করে অন্তর্বর্তী সরকার। ১৯৭৫ সালের ওইদিন ঢাকার বাড়িতে সপরিবারে নিহত হন শেখ মুজিবুর। পরে তার কন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর ওই দিনটি জাতীয় শোক দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নিয়ে সরকারি ছুটি ঘোষণা করেন। 


প্রসঙ্গত, মহম্মদ ইউনুসের অন্তর্বর্তী সরকার আওয়ামী লিগের নেতা-কর্মীদের বিরুদ্ধ গ্রেফতারি অভিযান চালিয়ে যাওয়ার পাশাপাশি শেখ মুজিবুর রহমানের স্মৃতি মুছে দেওয়ার চেষ্টা করছে বলে আগেই প্রতিবাদে সরব হয়েছে সে দেশের নানা মহল। এবার তাতে আরও একটি সিদ্ধান্ত যোগ হতে চলেছে। শুধু তাই নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের সুরক্ষার জন্য তৈরি ‘জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯’বাতিল করা হয়েছে।



আরও পড়ুন, Bangladesh Durga Puja: বাংলাদেশে ৩১ হাজারেরও বেশি মন্ডপে শুরু হয়েছে দুর্গাপূজো


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)