জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আলাস্কার আকাশ নানা রকম আলোর বা জ্যোতির জন্য বিখ্যাত। প্রকৃতির নানা সৌন্দর্য বরাবর দেখা যায় সেখানে। আকাশে রহস্যময় ঘটনার জন্য আলাস্কার পরিচিতি যথেষ্ট। মেরুজ্যোতি বা নর্দার্ন লাইট দেখার জন্য অন্যতম সেরা জায়গা আলাস্কাই। আর সেখানেই কয়েকদিন আগে দেখা গেল এক নতুন বিস্ময়। রাতের আকাশে দেখা গেল রহস্যময় এক ছবি! তবে এই প্রথম এমন সর্পিল আকারের বস্তু রাতের আকাশে দেখা গেল, তা নয়। গত ১৮ জানুয়ারিও ভোরের আকাশে এমন বস্তু দেখা গিয়েছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Hybrid Eclipse: মাত্র ক'দিন পরেই 'হাইব্রিড' সূর্যগ্রহণ! কবে কোথা থেকে দেখা যাবে মহাজাগতিক সোনার আংটি?


মার্কিন যুক্তরাষ্ট্রের এক সংবাদসংস্থা তাদের খবরে জানিয়েছে, একজন আলোকচিত্রী রাতের আকাশে এক অস্বাভাবিক ঘটনার ছবি তুলেছেন। উজ্জ্বল সর্পিল ওই বস্তু মেরুপ্রভা বা অরোরা দ্বারা বেষ্টিত। যা নিয়ে রহস্য দানা বেধেছে। আলাস্কার আকাশে সেটা দেখেছেন আলোকচিত্রী টোড সালাট। আকাশের ছবি তোলার সময়ে মনোরম প্রাকৃতিক ওই দৃশ্যটি দেখেছেন তিনি। অনেকে রহস্যময় সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করেছেন।


কেন রহস্যময় ওই বস্তু?


আরও পড়ুন: ২৭০০ বছর ধরে দৃশ্যমান, দেখা দেয় ৪১৫ বছর অন্তর! ক'দিন পরেই বিরল সেই লগ্ন...


আসলে এটা দেখতে অদ্ভুত। সর্পিলাকার, প্যাঁচানো বলাই ভালো। ওই বস্তুটি আলো না অন্য কিছু, তা পরিষ্কার হয়নি।


যিনি দেখেছেন সেই টোড সালাট কী বলেছেন? 


টোড সালাট বলছেন, উত্তর দিগন্ত থেকে আমার দিকে আসা দূরবর্তী উজ্জ্বল আলোটি যখন আমি প্রথম দেখি, তখন অত্যন্ত বিস্মিত হয়ে পড়েছিলাম! এটি ক্রমশ বড় হয়ে উঠছিল। যেন আকাশে একটি সুন্দর শিল্পকর্ম। পাঁচ মিনিট পর থেকে সরাসরি উপরের দিকে উঠছিল বস্তুটি।


কোনও ভাবেই কি  এর রহস্যভেদ হওয়ার নয়? 


আলাস্কা বিশ্ববিদ্যালয়ের ফেয়ারব্যাঙ্কস জিওফিজিক্যাল ইনস্টিটিউটের অধ্যাপক বলেছেন-- আকাশের ওই অদ্ভুত জিনিসটি মানুষের সৃষ্টও হতে পারে। কেননা ফ্যালকন-৯ রকেট উৎক্ষেপণ করা হয়েছে। এর কারণেও ওই প্যাঁচানো আকারটি দেখা যেতে পারে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)