জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৪০০ বছরে একবার? এরকমই বিরল ঘটনা। যদিও ঘটছে সদ্য। হাইব্রিড সোলার একলিপস। তবে এই সূর্যগ্রহণ একটু আলাদা। এই সূর্যগ্রহণের সময়ে সোনার আংটি দেখা যাবে পৃথিবীর আকাশে! আগামী বৃহস্পতিবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে পৃথিবী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: ২৭০০ বছর ধরে দৃশ্যমান, দেখা দেয় ৪১৫ বছর অন্তর! ক'দিন পরেই বিরল সেই লগ্ন...


বিরল এই সূর্যগ্রহণের নামটিও অদ্ভুত-- 'হাইব্রিড' সূর্যগ্রহণ। এর বিশেষত্ব হল-- এখানে সূর্যের আকৃতির থেকে চাঁদের ছায়া ছোট। ফলে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না। সূর্যের সোনালি বৃত্ত চাঁদের ছায়াকে ছাপিয়ে চারপাশ থেকে দেখা যায়। মাঝখানে অন্ধকার আর চারপাশে সোনালি বলয়ের সেই সূর্যকে দেখতে লাগে খানিকটা সোনার আংটির মতো। যদিও সূর্যগ্রহণের ক্ষেত্রে হিরের আংটির প্রসঙ্গই বেশি ওঠে। কিন্তু সেটা সোনা আংটি। আর এই দৃশ্যকেই বিরল মহাজাগতিক দৃশ্য বলে জানিয়েছেন মহাকাশবিজ্ঞানীরা।


আরও পড়ুন: Fumio Kishida: বোমা হামলার পরে প্রধানমন্ত্রীর জনসমর্থন এক ধাক্কায় বেড়ে গেল ৩৬ শতাংশ...


কখন ঘটতে চলেছে এই বিরল ঘটনা? 


আগামী ২০ এপ্রিল ভারতীয় সময় ভোর ৩টে ৩৪ মিনিট থেকে সকাল ৬টা ৩২ মিনিট পর্যন্ত দেখা যাবে এই গ্রহণ।


এর আগে এমন গ্রহণ দেখা গিয়েছিল ২০১৩ সালে। যদিও দুটি হাইব্রিড সূর্যগ্রহণের মাঝে সাধারণত ৪০০ বছরের ফারাক থাকে বলে জানিয়েছেন মহাকাশবিদেরা। তবে এক্ষেত্রে সেটা রইল না। তাই এই ঘটনা অতি বিরল ঘটনার তকমা পাচ্ছে। এবং এহেন মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে উৎসাহ তৈরি হয়েছে সংশ্লিষ্ট সব মহলেই।


ভারতের আকাশে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে সরাসরি সম্প্রচারে হাইব্রিড সূর্যগ্রহণ দেখতে পাবে ভারতও।  


তাহলে কোথা থেকে দেখা যাবে এই বিরল ঘটনা?


নাসা জানিয়েছে হাইব্রিড এই সূর্যগ্রহণ দেখা যাবে একটি মাত্র শহর থেকেই। অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ দেখে দেখা যাবে ওই সোনার বলয়। এ ছাড়া অস্ট্রেলিয়ার আরও বেশ কিছু এলাকা, নিউজিল্যান্ড, ইস্ট ইন্ডিজ, ফিলিপিন্স এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)