জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদ নিয়ে প্রবল মাথাব্যথা ছিল পাকিস্তানের। সেই ধরা মাথায় এবার ফের আঘাত। সুপ্রিম কোর্টে জানিয়ে দিল জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ মোটেই অসাংবিধানিক নয়। সুপ্রিম কোর্টের ওই রায় নিয়ে এবার ফুঁসে উঠল পাকিস্তান। ওই রায়ের কোনও আইনি মূল্য নেই বলে মন্তব্য করল পাকিস্তান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- 'মমতা বন্দ্যোপাধ্যায়ই চাকরি দিতে পারেন, মমতা বন্দ্যোপাধ্যায়ই চাকরি দেবেন'!


সোমবার ওই রায় বের হওয়ার পরই পাকিস্তানের কেয়ার টেকার বিদেশমন্ত্রী জলিল আব্বাস জিলানি। এক্স হ্যান্ডেলে এনিয়ে একেবারে ফুঁসে উঠলেন পাক মন্ত্রী। ওই রায় নিয়ে তিনি বলেন, ২০১৯ সালের ৫ আগস্ট ভারত সরকার একতরফা যে সিদ্ধান্ত ঘোষণা করেছিল আন্তর্জাতিক আইনে তার কোনও মান্যতা নেই। ভারত সরকারের সেই সিদ্ধান্তকে ভারতের সুপ্রিম কোর্ট যেভাবে সমর্থন করেছে কোনও মূল্য নেই। নিজেদের ভাগ্য নির্ধারণ করার অধিকার কাশ্মীরের রয়েছে। রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের ঘোষণা অনুযায়ী ওই রায়ের কোনও অর্থ হয় না।


অন্যদিকে, পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্ট শাহবাজ শরিফও সুপ্রিম কোর্টের ওই রায়ের সমালোচনা করেছেন। ভারতী সুপ্রিম কোর্টে যে সিদ্ধান্ত নিয়েছে তা একতরফা ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী। কাশ্মীরের মানুষের আত্মত্যাগকে অবহেলা করা হয়েছে। এর ফলে কাশ্মীরে অশান্তি বাড়বে। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী বলেন, নওয়াজ শরিফের নেতৃত্বে পাকিস্তান মুসলিম লিগ কাশ্মীরের মানুষের অধিকার প্রশ্ন লড়াই চালিয়ে যাবে।


উল্লেখ্য, কাশ্মীরকে নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বরাবরের। ওই একটি ইস্যুতেই পাকিস্তানে বরাবর ভারতের উগ্রপন্থা চালান করে থাকে। ২০১৯ সালে যখন জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদ করা হয় সেইসময় প্রবলভাবে সুর চড়িয়েছিল পাকিস্তান ও তুরস্ক। পাকিস্তান বরাবরই বলে এসেছে কাশ্মীর ইস্যুকে আন্তর্জাতিক আঙিনায় নিয়ে যাওয়া উচিত। ভারত পাকিস্তানের ওই দাবিকে বরাবরই উড়িয়ে দিয়েছে। ভারতের দাবি, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু।  


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)