জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এলস বিয়ালিয়াটস্কি, বেলারুশের মানবাধিকারকর্মী পেলেন নোবেল শান্তি পুরস্কার। রাশিয়ান হিউম্যান রাইটস অর্গানাইজেশন মেমোরিয়াল (Russian human rights organisation Memorial) এবং ইউক্রেনিয়ান হিউম্যান রাইটস অর্গানাইজেশন সেন্টার ফর সিভিল লিবার্টিসও (Center for Civil Liberties) নোবেল শান্তি পুরস্কার পায়। বেলারুশের বিরোধীদলের রাজনীতিবিদ পাভেল লাতুস্কো শুক্রবার বলেন, বেলারুশের জেলে থাকা মানবাধিকারকর্মী আলিস ব্যালেটস্কি নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। তিনি বলেন, "এটি কেবল তার জন্য নয়, সকল রাজনৈতিক বন্দীদের জন্য যারা বেলারুশে রয়েছে"। এই পুরস্কার আমাদের সবাইকে লড়াইয়ে অনুপ্রাণিত করবে এবং আমরা নিশ্চিত যে আমরা (আলেকজান্ডার) লুকাসহেনকোর স্বৈরতন্ত্রের বিরুদ্ধে জয় লাভ করব।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Nobel Prize in literature: সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখিকা অ্যানি এনৌ 


নরওয়ের নোবেল কমিটি নোবেল শান্তি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করে বলে, “শান্তি পুরস্কার প্রাপকরা তাদের নিজ নিজ দেশের সুশীল সমাজের প্রতিনিধি। বহু বছর ধরে তাঁরা ক্ষমতার সমালোচনা করার অধিকার এবং নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার জন্য লড়াই করেছেন। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারকে নথিভুক্ত করতে তাঁরা অসামান্য প্রচেষ্টার নজির রেখেছেন। একসঙ্গে তারা শান্তি ও গণতন্ত্র রক্ষায় সুশীল সমাজের তাৎপর্যকে তুলে ধরেছেন।” এলস বিয়ালিয়াটস্কি ১৯৮০-র দশকে বেলারুশে গণতন্ত্র আন্দোলনের অন্যতম সূচনাকারী ছিলেন। গণতন্ত্রের প্রচার, শান্তিপূর্ণ উন্নয়নে তাঁর জীবন উৎসর্গ করেছেন।


প্রসঙ্গত, এবার ভারতের দুই সাংবাদিক এবারের সম্ভাব্য নোবেল প্রাপকদের মধ্যে ছিলেন। ফ্যাক্ট-চেক খবরের ওয়েবসাইট 'অল্ট নিউজ'-এর দুই প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর এবং প্রতীক সিনহা ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার লড়াইয়ে ছিলেন। সংবাদসংস্থা রয়টার্স সূত্রের দাবি, এবার নোবেল শান্তি পুরস্কারের দাবিদারের সংখ্যা ছিল ৩৪৩। মোট ২৫১ জন ব্যক্তি হিসাবে এবং ৯২টি সংস্থা লড়াইয়ে ছিল। 


আরও পড়ুন, ফোটন কণার জরুরি ধাঁধার সমাধান, পদার্থ বিজ্ঞানে নোবেল তিন বিজ্ঞানীর


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কল কাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)