Nobel Prize in literature: সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখিকা অ্যানি এনৌ

সহজ ভাষায় উপন্যাস লেখার ক্ষেত্রে জনপ্রিয় অ্যানি এনৌ। নোবেল অ্যাকাডেমির তরফের বলা হয়েছে, "সাহস এবং নিখুঁত লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে যেভাবে তিনি ক্ষুরধার কলমে তা অনাবৃত করেছেন।''

Updated By: Oct 6, 2022, 06:55 PM IST
Nobel Prize in literature: সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখিকা অ্যানি এনৌ
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২২ এ সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ফরাসি লেখিকা অ্যানি এনৌ (Annie Ernaux)। বৃহস্পতিবার  সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যে নোবেল (Nobel Prize in literature) বিজয়ীর নাম ঘোষণা করে। সেখানেই ফরাসি লেখিকার নাম বলা হয়েছে। সহজ ভাষায় উপন্যাস লেখার ক্ষেত্রে জনপ্রিয় অ্যানি এনৌ। নোবেল অ্যাকাডেমির তরফের বলা হয়েছে, "সাহস এবং নিখুঁত লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে যেভাবে তিনি ক্ষুরধার কলমে তা অনাবৃত করেছেন, সেই প্রেক্ষাপট থেকেই তাঁকে এই পুরস্কারে পুরস্কৃত করা হচ্ছে।"

আরও পড়ুন, ক্যান্সার থেকে প্লাস্টিক বর্জ্য, ক্লিক রসায়নে সব সমস্যার সহজ সমাধানে নোবেল তিন বিজ্ঞানীর

প্রসঙ্গত, এ বছরের সম্ভাব্য প্রতিযোগীদের মধ্যে ‘ফেভারিট’ তালিকায় ছিলেন অ্যানি। ফ্রান্সের উত্তরে ন'ম্যান্ডি শহরে মা-বাবার সাহচর্যেই বেড়ে উঠেছিলেন তিনি। লেখকজগতে অ্যানির পরিচিতি মূলত জীবনীমূলক রচনায়। যেমন A Woman's Story, কিংবা A Man's place অথবা Simple Passion অত্যন্ত জনপ্রিয় কাজ তাঁর। ১৯৭৪ সাল থেকে সাহিত্যচর্চা শুরু করেন এই ফরাসি লেখিকা। তাঁর লেখা অনেক বই ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। ২০১৯ সালে  ইন্টারন্যাশনাল বুকার প্রাইজেও তাঁর নাম প্রতিযোগীদের তালিকায় ছিল।

ফরাসি এই লেখিকার কাজ যে শুধু ইউরোপেই জনপ্রিয়তা লাভ করেছিল তা নয়। মার্কিন মুলুকেও পাড়ি দিয়েছিল তাঁর সৃষ্টি। সেভেন স্টোরিজ প্রেসেও তাঁর লেখা প্রকাশিত হয়েছিল। অ্যানির একাধিক সাহিত্য সৃষ্টির প্রকাশক ব্রিটেনের Fitzcarraldo এই খবরের প্রেক্ষিতে উচ্ছ্বাসও প্রকাশ করেছে। তাদের তরফে বলা হয়েছে প্রকাশনা সংস্থার লেখিকার নোবেল জয়ে তারা "Over the moon"। 

অন্যদিকে, নোবেল প্রাইজ অ্যাকাডেমির তরফে বলা হয়েছে, ফরাসি লেখিকা অ্যানি এনৌ তাঁর লেখনীর স্বাধীনতায় বিশ্বাসী। তাঁর লেখা আপোষহীন, সাদাসিধে ভাষায় পরিষ্কার শব্দচয়ন, তা পাঠকদের কাছে মনোগ্রাহী হয়ে উঠেছে।

আরও পড়ুন, Thailand mass Shooting: চাইল্ডকেয়ার সেন্টারে নির্বিচার গুলি প্রাক্তন পুলিসকর্মীর, ২২ শিশু-সহ হত ৩৪

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.