জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  মাইক্রোআরএনএ আবিষ্কার, সঙ্গে  পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণের ভূমিকারও স্বীকৃতি। চিকিত্‍সায় এবছর নোবেল পাচ্ছেন আমেরিকার ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  World Largest Residential Building: একবাড়িতেই ২০ হাজার লোক! বিশ্বের সবচেয়ে ঘিঞ্জি আবাসনের ভিডিয়ো দেখে আঁতকে উঠবেন...


পদার্থবিদ্যা, রসায়ন, চিকিত্‍সা, অর্থনীতি, সাহিত্য ও শান্তি। এই ৬ ক্ষেত্রে কৃতীদের নোবেল পুরস্কার দেওয়া হয়। এবছর কারা পাচ্ছেন শ্রেষ্ঠত্বের শিরোপা? আজ, সোমবার থেকে নোবেল-প্রাপকদের নাম ঘোষণা শুরু করল রে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট। প্রথমদিনেই চিকিত্‍সায় নোবেল জয়ীদের হিসেবে  আমেরিকার ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন নাম ঘোষণা করা হল। 


নোবেল কমিটির ওয়েবসাইট থেকে জানা গিয়েছে,  ৮ অক্টোবর পদার্থবিজ্ঞান, ৯ অক্টোবর রসায়ন, ১০ অক্টোবর সাহিত্যে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ১১ অক্টোবর শান্তি ও সবার শেষে  ১৪ অক্টোবর অর্থনীতি নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে।


১৯০১ সাল থেকে সুইডিশ বিজ্ঞানী  আলফ্রেড নোবেলের নামে ও তাঁর রেখে যাওয়া অর্থে এই নোবেল পুরস্কার দেওয়া হয়। ১৮৯৫ সালে এক উইলে 'মানবজাতির সর্বোচ্চ সেবায় অবদান রাখা' ব্যক্তিদের জন্য় এই পুরস্কার চালুর কথা ঘোষণা করেন   আলফ্রেড নোবেল। প্রতিবছর এই নোবেল পুরস্কারের জন্য ৩০০ জনের তালিকা তৈরি করা হয়। সেই তালিকা থেকে বাচাই করে অল্প কয়েকজনকেই মনোনীত করা হয়। মনোনীতদের মধ্যে এক বা একাধিক একাধিক ব্য়ক্তি নোবেল পান।


আরও পড়ুন:  Cyclone Milton: উত্সবে নতুন দুর্যোগ! ৯৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিল্টন



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)