সংবাদ সংস্থা: দেশে আরও একটি শক্তিশালী স্তম্ভ তৈরি করতে চলেছেন কিম জং উন। নিজে ক্ষমতার শীর্ষে থাকার পাশাপাশি ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর অন্যতম সদস্য হিসাবে অন্তর্ভূক্ত করলেন নিজের বোনকে। এমনই রিপোর্ট প্রকাশ করেছে উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শনিবার পার্টির কেন্দ্রীয় কমিটিতে অন্যতম শীর্ষ পদে নিযুক্ত করা হয় কিম ইয়ো-জং-কে। তিনি এই মুহূর্তে উত্তর কোরিয়ার ‘রাইজিং স্টার’ বলে মনে করছেন সে দেশের রাজনৈতিক মহল। অনেকেই মনে করছে, দেশে পরিবারতন্ত্রের কর্তৃত্ব বজায় রাখতেই সরাসরি রাজনীতির মঞ্চে বোনকে নিয়ে এলেন কিম জং-উন। বোন ইয়ো-জং-কে যে পদে নিযুক্ত করা হয়েছে সেই পদে একসময় ‘শাসন’ করে এসেছেন কিমের কাকিমা কিম কিয়ং-হুই। কিম জং-ইল উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট থাকাকালীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এই মহিলা। বর্তমানে ওই একই পদে এসে এবার ভাই কিম জং-উন-কে সাহয্য করতে চান, বলে জানান ইয়ো-জং।


আরও পড়ুন- আফগানিস্তানে ইসলামিক স্টেটকে সাহায্য করছে মার্কিন সেনা, অভিযোগ কারজাইয়ের


সিএনএন-র রিপোর্ট অনুযায়ী, কিম ইয়ো-জং-র জন্ম হয় ১৯৮৭ সালে। সুইত্জারল্যান্ডে ভাই-বোন একসঙ্গে পড়াশোনা করেন। তাঁদের বাবা কিম জং-ইলয়ের অন্ত্যোষ্টিক্রিয়ায় প্রথম দেখা যায় ইয়ো-জং-কে। তবুও ২০১৪ সালের আগে তেমন একটা লাইম লাইটে ছিলেন না ইয়ো-জং। কিন্তু সে সময় উত্তর কোরিয়া নির্বাচনে কিম জং-উন-কে সাহায্য করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। এরপর, বিভিন্ন অনুষ্ঠান এবং সামরিক প্রদর্শনে তাঁকে দেখা যায়।


আরও পড়ুন- লন্ডনের ফুটপাথে উঠে এল বেপরোয়া গাড়ি, আহত অনেকে


গত জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে উত্তর কোরিয়ার যে সব নেতাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে, সেখানে কিম ইয়ো-জং-য়ের নাম রয়েছে বলে জানা গিয়েছে।