ওয়েব ডেস্ক: শুধু ভারতীয়রাই নয়, ভারতের টাকা থাকে কিছু নেপালিদের হাতেও। ভারতের নোট বদলের আঁচ লাগল প্রতিবেশী রাষ্ট্র নেপালে এবং নেপাল রাষ্ট্র ব্যাঙ্ক ভারতের নতুন পাঁচশো ও দু'হাজার টাকার নোটে লেনদেনকে বেআইনি বলে ঘোষণা করল। কিন্তু কেন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারত ও নেপালের মধ্যে উন্মুক্ত সীমান্ত থাকায় দুই দেশের নাগরিকরা নিয়মিত যাতায়ত করেন দুদেশে। নেপাল রাষ্ট্র ব্যাঙ্কের প্রধান রামু পৌডেল জানিয়েছেন, "এখনও পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আমাদের যে বোঝাপড়া রয়েছে তাতে কোনও নেপালি নাগরিক পুরোনো ৫০০ ও ১০০০ টাকার ভারতীয় নোটে ২৫,০০০ টাকা পর্যন্ত রাখতে পারেন"।


আরও পড়ুন- কালো টাকা নিয়ন্ত্রণে সরকারের নতুন ভাবনা


ফলে নেপালের বেশ কিছু নাগরিক যাঁদের কাছে ভারতীয় ৫০০ ও হাজারের পুরোনো নোট রয়েছে তাঁরা পড়েছেন বিপদে। এদিকে, নেপাল রাষ্ট্র ব্যাঙ্ক জানিয়েছে, যতদিন না ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইনে নির্দেশিকা জারি করছে ততদিন নতুন ভারতীয় নোটে লেনদেন করা যাবে না।


ভারতে বিমুদ্রাকরণের(নোট বাতিল) সিদ্ধান্ত ঘোষিত হওয়ার পরে নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ড ও অর্থমন্ত্রী কৃষ্ণ বাহাদুর ফোনে কথা বলেন নরেন্দ্র মোদীর সঙ্গে। নেপালের আর্জি ছিল যাতে সেদেশেই পুরোনো ভারতীয় নোট বদল করা যায়। কিন্তু এখনও দুই দেশের শীর্ষ ব্যাঙ্কের মধ্যে নোট বাতিলের নিয়মকানুন ও পদ্ধতি নিয়ে পর্যালোচনা চলছে ফলে আপাতত বন্ধ সেই ব্যবস্থা। ফলে দুর্ভোগে আম নেপালিরা।


আরও পড়ুন- এটিএমের লাইনে 'প্রতারক প্রেমিক'কে মারধর