কালো টাকা নিয়ন্ত্রণে সরকারের নতুন ভাবনা

কালো টাকার কারবারিরা সাবধান। কালো টাকা ধরা পড়লে এ বার সবটাই বাজেয়াপ্ত করে নিতে পারে সরকার। নোট বাতিলের পর যাঁরা একাধিক অ্যাকাউন্টে কালো টাকা ছড়িয়ে দিচ্ছেন রেহাই পাবেন না তাঁরাও। আয়কর দফতরের নজরদারি তো চলছেই। কালো টাকার ওপর চড়া হারে কর আদায়ে সংসদের চলতি অধিবেশনে বিলও আনতে পারে সরকার। কালো টাকার কারবারিরা সাবধান।

Updated By: Nov 25, 2016, 07:02 PM IST
কালো টাকা নিয়ন্ত্রণে সরকারের নতুন ভাবনা

ওযেব ডেস্ক: কালো টাকার কারবারিরা সাবধান। কালো টাকা ধরা পড়লে এ বার সবটাই বাজেয়াপ্ত করে নিতে পারে সরকার। নোট বাতিলের পর যাঁরা একাধিক অ্যাকাউন্টে কালো টাকা ছড়িয়ে দিচ্ছেন রেহাই পাবেন না তাঁরাও। আয়কর দফতরের নজরদারি তো চলছেই। কালো টাকার ওপর চড়া হারে কর আদায়ে সংসদের চলতি অধিবেশনে বিলও আনতে পারে সরকার। কালো টাকার কারবারিরা সাবধান।

রাতারাতি পাঁচশো-হাজার বাতিলের পর কালো টাকার মালিকদের ঘুম উড়ে গেছে। তাদের বিনিদ্র রজনীর সংখ্যা যাতে আরও বাড়ে এ বার তার ব্যবস্থা করছে মোদী সরকার।

আরও পড়ুন- এটিএমের লাইনে 'প্রতারক প্রেমিক'কে মারধর

নোট বাতিলের পর সরকার জানায় অচল পাঁচশো-হাজারের নোটে আড়াই লাখ টাকা পর্যন্ত অ্যাকাউন্টে জমা দিলে কোনও সমস্যা হবে না। জমার অঙ্ক আড়াই লাখ ছাড়ালে নজরদারি চালাবে আয়কর দফতর।

গত কয়েকদিনে সরকারের নজরে এসেছে কালো টাকার মালিকরা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রতিটিতে আড়াই লাখ টাকা পর্যন্ত জমা করছে। আয়কর দফতর বলছে, এ ভাবে বাঁচা যাবে না। সব অ্যাকাউন্টের ওপর নজরদারি চলবে। ফাঁকি ধরা পড়লে বিভিন্ন অ্যাকাউন্টে জমা পড়া মোট টাকার ওপর চড়া হারে কর ও জরিমানা আদায় করা হবে।

কালো টাকায় ৬০% কর?
ধরা যাক কর ফাঁকি দিতে এক জন কালো টাকার কারবারি একাধিক ব্যাঙ্কে চারটি অ্যাকাউন্ট খুলে আড়াই লাখ টাকা করে দশ লাখ টাকা জমা দিয়েছেন। টাকা কোথা থেকে এল তার হিসাব দিতে না পারলে এই দশ লাখ টাকার ওপর এ বার ৬০% হারে কর আদায় করবে সরকার। যার মানে দাঁড়াচ্ছে কালো টাকার রাখার শাস্তি হিসাবে ছ-লাখ টাকা কর দিতে হবে।

বৃহস্পতিবার রাতে জরুরি বৈঠকে বসে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেখানেই এই সিদ্ধান্ত হয় বলে খবর। কালো টাকার মালিকরা যাতে স্বেচ্ছায় তাঁদের আয়ের সঠিক পরিমাণ সরকারকে জানাতে পারেন সে জন্য তিরিশে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। করের হার ধার্য হয় ৪৫ শতাংশ। যে সব কালো টাকার কারবারিরা স্বেচ্ছায় আয় ঘোষণার এককালীন সুযোগ নেননি তাঁদের এ বার ৬০ শতাংশ হারে কর গুণতে হবে। এখানেই শেষ নয়। কালো টাকার কারবারিদের শায়েস্তা করতে নরেন্দ্র মোদীর ঝুলিতে রয়েছে আরও কড়া দাওয়াই।

কালো টাকার সবটাই বাজেয়াপ্ত?

সূত্রের খবর, এই রাস্তাতেও হাঁটতে পারে মোদী সরকার। সংশোধিত আয়কর আইনের নতুন 270 (A) ধারায় করের ওপর ২০০% পর্যন্ত জরিমানা আদায়ের সুযোগ রয়েছে। সূত্রের খবর, কালো টাকা ধরা পড়লে তার সবটাই সরকার বাজেয়াপ্ত করতে পারে কিনা তা নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে।  

আয়কর আইনের 270 ধারা সংশোধন-সহ এ সংক্রান্ত বিভিন্ন নিয়ম আরও কড়া করতে সংসদের চলতি অধিবেশনেই বিল আনতে পারে সরকার।

আরও পড়ুন- 'নরেন্দ্র মোদী একজন অত্যন্ত বাজে রাজনীতিবিদ'

সূত্রের খবর, কালো টাকা ধরা পড়লে চড়া হারে কর আদায়ের জন্য প্রয়োজনে পরে অর্ডিন্যান্স আনার ভাবনাও রয়েছে সরকারের। আয়কর দফতরের অফিসাররা বলছেন, প্রধানমন্ত্রী যেভাবে এগোচ্ছেন তাতে আগামিদিনে কালো টাকার কারবারিদের ঘুম আরও ছুটবে। আর মাস কয়েক পরই ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিতে হবে। এখনই শুধরে না গেলে কপালে অনেক দুঃখ আছে বলে সতর্ক করছেন তাঁরা।

.