জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয়ংকর অগ্ন্যুৎপাতের ঘটনা রাশিয়ায়। রাশিয়ার পূর্বাঞ্চলের কামচাটকায় শিভেলুচ আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। ১১ এপ্রিল মঙ্গলবার সকালের দিকে দেখা যায় সেখানে প্রচুর পরিমাণে কালো ধোঁয়া ছড়িয়ে পড়েছে। রাশিয়ান অ্যাকাডেমি অব সায়েন্সেস জিওফিজিক্যাল সার্ভে এই খবর জানিয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Ukrainian President to PM Modi: মোদীকে চিঠি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্টের! গুরুত্বপূর্ণ কী লিখলেন তিনি সেখানে?


জিওফিজিক্যাল সার্ভে এক বার্তায় জানায়, মঙ্গলবার সকালের দিকে সেখানে ভূমিকম্প অনুভূত হয়। শুরুর ১৫ ঘণ্টা পরেও অগ্ন্যুৎপাত অব্যাহত। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, বিশাল কালো ধোঁয়ায় আকাশ ঢেকে গিয়েছে আকাশ, রাস্তাঘাটও। স্যাটেলাইট-তথ্য বলছে, অগ্নেয়গিরি থেকে কয়েকশো কিলোমিটার দূরে পশ্চিমাঞ্চল ও দক্ষিণাঞ্চলে ধোঁয়ার কুণ্ডলী দেখা গিয়েছে।


আরও পড়ুন: Avalanche in Alps: তুষারধসে মৃত্যু! ভেঙে পড়ল হাজার মিটার লম্বা ১০০ মিটার চওড়া বরফের বিশাল চাঁই...


ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, এরই মধ্যে সেখানে প্লেন ওড়ার বিষয়েও সতর্কতা জারি করা হয়েছে। প্লেনের জন্য উচ্চ সতর্কতার কথা উল্লেখ করা হয়েছে। 


উত্তপ্ত লাভা পড়ে রাস্তা বন্ধ হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, লাভাস্রোত ঘটনাস্থল থেকে ২০ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পেট্রোপাভলভস্ক-কামচাটস্কি-উস্ট-কামচাটস্কি হাইওয়ে বন্ধ করে দিতে পারে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)