নিজস্ব প্রতিবেদন: খাইবার পাখতুনখোয়া প্রদেশের পেশোয়ারে ১.৩০ লক্ষ মুসলিম সম্প্রদায়ের বসবাস। এখানেই বাস করেন মাত্র ১৬০ জন শিখ। এ বারে পাক নির্বাচনে  সংখ্যালঘু শিখ সম্প্রদায় থেকে ভোটে দাঁড়িয়েছেন রাদেশ সিং টনি নামে এক শিখ প্রার্থী। কিন্তু তাঁর কথায়, “ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই প্রাণনাশের হুমকি আসতে শুরু করে।” এমনকী তাঁর পরিবারের সদস্যদেরও খুন করা হবে বলে হুমকি দেওয়া হয়। এরপরও পাকিস্তানের সব নাগরিকের মৌলিক অধিকারের দাবি তুলেছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আদিয়ালা জেলে থেকে সরানো হতে পারে নওয়াজ় এবং তাঁর কন্যাকে


খাইবার পাখতুনখোয়ার সংখ্যালঘু সম্প্রদায়ের জোট রাজনৈতিক দলের অন্যতম মুখ রাদেশ সিং টনি। জানা গিয়েছে, রাদেশ পেশোয়ারে প্রথম শিখ, এবারের পাক নির্বাচনে লড়ছেন। সূত্রে খবর, রাদেশের বিপক্ষে যে দুই প্রতিদ্বন্দ্বী দাঁড়িয়েছেন, তাঁদের সঙ্গে মৌলবাদী এবং জঙ্গিগোষ্ঠীর যোগ রয়েছে বলে অভিযোগ।


প্রসঙ্গত, চলতি মাসে এক জনসভায় নির্বাচনী প্রচার চালানোর সময় স্থানীয় শিখ সম্প্রদায়ের নেতা চিরঞ্জিত সিংকে প্রকাশ্যে খুন করা হয়। সেই জনসভায় বোমার বিস্ফোরণে মৃত্যু হয় আরও ২০ জনের। ভয় প্রতি মুহূর্তে। তবে, মৌলবাদীদের চোখ রাঙানি উপেক্ষা করে রাদেশ বলেন, “দেশের জন্য কাজ করতে চাই। সব সম্প্রদায়ের মানুষের অধিকারের জন্য লড়াই চালিয়ে যাবো।” তবে, এই কথা নিজের মুখেই স্বীকার করেছেন টনি, ভয়ের আবহে প্রচার চালাচ্ছেন তাঁরা।


আরও পড়ুন- পাক নির্বাচনে লড়াইয়ে লস্কররের লোকজন, উদ্বিগ্ন ট্রাম্প প্রশাসন


উল্লেখ্য, আগামী ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হচ্ছে। এই মুহূর্তে রাজনৈতিক মাটি মজবুত করে ফেলেছেন পাকিস্তানের তেহেরিক ই ইনসাফ দলের প্রধান ইমরান খান। তিনিই পাকিস্তানের ক্ষমতা দখলের অন্যতম মুখ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। অন্য দিকে নওয়াজ় শরিফ এবং তাঁর কন্যা জেলে থাকায় কার্যত বিপাকে তাঁদের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ়)।    


আরও পড়ুন- পতাকা হাতে আবর্জনা স্তুপে শুয়ে রয়েছেন পাক প্রার্থী, এ কেমন প্রচার!