নিজস্ব প্রতিবেদন : আরও একবার কুশিক্ষার প্রমাণ দিলেন পাক মন্ত্রী ফাওয়াদ হুসেন। চাঁদের পিঠে পা রাখার আগে ২.১ কিলোমিটার দূরত্বে ল্যান্ডার বিক্রমের সঙ্গে ইসরোরা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ভারতের মিশন চন্দ্রযান-২ কোনওভাবেই ব্যর্থ নয়। বরং দেশবাসী থেকে শুরু করে ইসরো- সবাই এই মিশনকে ৯৫ শতাংশ সফল বলেই মনে করছে। কিন্তু পাকিস্তান রয়েছে পাকিস্তানেই। প্রত্যাশিত সাফল্য না পাওয়ায় চন্দ্রযান-২ নিয়ে তীব্র কটাক্ষ করলেন পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রী ফাওয়াদ হুসেন। টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করলেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  চিকচিক করে উঠল চোখ, আবেগপ্রবণ ইসরো প্রধানকে বুকে জড়িয়ে ধরে সান্ত্বনা মোদীর





প্রত্যাশিত সাফল্য পায়নি চন্দ্রযান-২। কিন্তু ইসরোর পরিশ্রম ও প্রচেষ্টাকে সেলুট জানিয়েছে গোটা দেশ। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ইসরোর বিজ্ঞানীদের প্রচেষ্টার প্রশংসা করেছেন। প্রথমবারে সাফল্য আসেনি ঠিকই। তবে এতে চাঁদকে ছোঁয়ার ইচ্ছে দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন নরেন্দ্র মোদী। ইসরোর তরফে আগেই জানানো হয়েছিল, শেষের পনেরো মিনিট রুদ্ধশ্বাস হবে। হলও তাই। উদ্বেগের প্রহর দীর্ঘায়িত হয়েছিল। বিক্রমের সঙ্গে আর যোগাযোগ রক্ষা করা যায়নি। এর পরই ইসরো কার্যত নিশ্চিত হয়ে যায়, এবারের মতো চাঁদের মাটি ছোঁয়া আর হল না। তবে এই অভিযানকে আক্ষরিক অর্থে ব্যর্থ বলা যায় না। যদিও পাকিস্তানের এই মন্ত্রী এসব যুক্তি বা ব্যাখ্যা শোনার মতো মানসিকতা হয়তো পোষণ করেন না।


আরও পড়ুন-  আবেগ লুকিয়ে সংযোগ বিচ্ছিন্নের ঘোষণা শিবনের; দেশ গর্বিত, কুর্নিশ নেটিজেনদের


ফাওয়াদ হুসেন টুইটে লিখলেন, অঅঅ...যে কাজটা করতে পারো না, সেটা করারই দরকার নেই। প্রিয় এন্ডিয়া। এক্ষেত্রে আবার ইন্ডিয়ার বদলে এন্ডিয়া লিখে তিনি বুঝিয়ে দিতে চাইলেন, ভারতের মিশন চন্দ্রযান-২ মিশন ব্যর্থতায় শেষ হয়েছে। তবে এর পরই ভারতীয়দের রোষের মুখে পড়তে হয়েছে তাঁকে। কেউ লিখেছেন, অন্যের সাফল্য দেখতে আপনাকে তা হলে সারা রাত জেগে থাকতে হল! ফাওয়াদ আবার নরেন্দ্র মোদীকে মহাকাশ বিজ্ঞানী বলেও ব্যঙ্গ করলেন। ভারতকে দরিদ্র দেশ বলে কটাক্ষ করলেন পাকিস্তানের এই মন্ত্রী।