ওয়েব ডেস্ক: হিজবুল  জঙ্গি বুরহান ওয়ানিকে শহিদ ঘোষণা করল পাকিস্তান। কাশ্মীরিদের পাশে দাঁড়াতে উনিশে জুলাই কালা দিবসের ডাক দিলেন পাক প্রধানমন্ত্রী। রাষ্ট্রসংঘে কাশ্মীর ইস্যু খুঁচিয়ে তুলতে গিয়ে ভারতের জবাবে প্যাঁচে পাকিস্তান। তাই কাশ্মীরি আবেগকে টার্গেট করে এবার নতুন কৌশল ইসলামাবাদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কাশ্মীর নিয়ে এবার নতুন কৌশল পাকিস্তানের। একদিকে হিজবুলের পোস্টার বয় বুরহান ওয়ানির মৃত্যু। অন্যদিকে অশান্ত উপত্যকায় বার বার সংঘর্ষ। জোড়া অস্ত্রে ভারতকে ঘায়েল করতে মরিয়া ইসলামাবাদ। এবার কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতির প্রতিবাদে কালা দিবস পালনের ডাক দিয়েছেন পাক প্রধানমন্ত্রী।


থমথমে কাশ্মীর, মৃত ২৩, কাশ্মীর তোপ পাকিস্তানের, কড়া জবাব দিল্লির



হিজবুল জঙ্গি বুরহানকে শহিদ ঘোষণা করেছেন শরিফ। কাশ্মীরিদের প্রতি সহমর্মিতা জানাতে ১৯ জুলাই কালা দিবস ঘোষণা করেছেন। কাশ্মীরি আন্দোলনকারীদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন।


পাক মন্ত্রিসভার এই সিদ্ধান্ত উড়িয়ে দিয়েছে ভারত। বিবৃতিতে বিদেশমন্ত্রক জানিয়েছে, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের এই লাগাতার হস্তক্ষেপে আমরা হতাশ। এবিষয়ে পাকিস্তানের কোনও এক্তিয়ার জায়গাই নেই। যেভাবে জঙ্গিদের প্রশংসা করা হচ্ছে তা থেকে স্পষ্ট পাকিস্তানের সহানুভুতি কোন দিকে। কাশ্মীরের বর্তমান  পরিস্থিতি থেকে রাজনৈতিক ফায়দা তুলে আসলে পাকিস্তান সীমান্তপারে সন্ত্রাস এবং অনুপ্রবেশে মদত দিয়ে চাইছে।



রাষ্ট্রসংঘে কাশ্মীর নিয়ে ভারতকে অপদস্থ করতে গিয়ে চাপে পড়েছে পাকিস্তান। জবাবে কাশ্মীরে অশান্তির জন্য পাকিস্তানকেই দায়ী করেছে ভারত।সতর্কবার্তা আমেরিকারও। কাশ্মীর নিয়ে উদ্বিগ্ন হোয়াইট হাউসের বক্তব্য, পাকিস্তান সরকারকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে অবিলম্বে তাদের সব কট্টরপন্থী, জঙ্গি সংগঠন এবং তালিবানকে নির্মূল করতে হবে।


তবে, এতেও দমে যায়নি পাকিস্তান। কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে রাষ্ট্রসংঘের নজরদারিতে নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন পাক প্রতিনিধি। তবে সেই ভরসায় না থেকে এবার কালা দিবসের চাল দিয়েছেন শরিফ। যদিও পাকিস্তান যে খোলা পিচে খেলতে পারবে না, দিল্লির কাউন্টার অ্যাটাকেই তা স্পষ্ট।