ওয়েব ডেস্ক : চিনের সাহায্য ছাড়া পাকিস্তানের পক্ষে কোনও যুদ্ধই জেতা সম্ভব নয়। এমনকী, সন্ত্রাসবাদ মোকাবিলা করাও সম্ভব নয়। ভারতে এসে এমনই ভয়ঙ্কর মন্তব্য করলেন বালোচ নেত্রী নাইলা বালোচ। পাকিস্তানের বালোচ প্রদেশের অত্যন্ত জনপ্রিয় এই নেত্রী। বর্তমানে তিনি ভারত সফরে এসেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত কয়েক মাস ধরেই পাকিস্তান অধিকৃত কাশ্মীর ও বালুস্তান প্রদেশ সেদেশ থেকে স্বাধীন হওয়ার দাবি তুলেছে। তাকে সমর্থন করে সেখানে শুরু হয়েছে আন্দোলন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ঘটনাটি নিয়ে অত্যন্ত সংবেদনশীল। সরকারি তরফে বালোচ নেতাদের সঙ্গে বেশ কয়েকবার কথাও বলেছেন তিনি।


আরও পড়ুন- পাকিস্তানকে চরম হুঁশিয়ারি মোদীর


এরই মধ্যে গত মাসের ১৮ তারিখ কাশ্মীরের উরিতে ভারতীয় সেনাঘাঁটিতে আক্রমণ চালায় জঙ্গিরা। হামলায় মৃত্যু হয় ১৯ জন সেনা জওয়ানের। এরপরই ২৮ সেপ্টেম্বর ভারতের পক্ষ থেকে পাক অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত। গুঁড়িয়ে দেওয়া হয় একাধিক জঙ্গিঘাঁটি। নিকেশ করা হয় কমপক্ষে ৪০ থেকে ৭০ জন জঙ্গিকে। আর এই ঘটনার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে।


এরই মাঝে নাইলা বালোচের আজকের উদ্ধৃতি অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ বলে দাবি কূটনৈতিক মহলের। বালোচের আন্দোলনকে সমর্থন করার জন্যও তিনি নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানান। পাশাপাশি তাঁর দাবি, "পাকিস্তানের কোনও যুদ্ধে একা জেতার ক্ষমতাই নেই। শুধু তাই নয়, বালোচিস্তানের সঙ্গে একা যুদ্ধে নামলেও, আমরা আমাদের প্রদেশকে একদিনে স্বাধীন করে নিতে পারি।"