ওয়েব ডেস্ক : শনিবার রাষ্ট্রসংঘে বক্তব্য রাখতে গিয়ে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে কার্যত তুলোধুনা করেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। পাকিস্তানকে টেররিস্থান বলে আখ্যা দেন তিনি। এরপরই কার্যত খেই হারিয়ে ভারতকেই পাল্টা আক্রমণ করে বসেন রাষ্ট্রসংঘে থাকা পাকিস্তানের প্রতিনিধি মালিহা লোধি। তিনি বলেন ভারতই নাকি 'বিশ্ব সন্ত্রাসবাদের মা'। এখানেই শেষ নয়, অধিবেশনে একটি আহত কিশোরীর ছবি তুলে ধরে পাক প্রতিনিধির দাবি, কাশ্মীরে উগ্রবাদীদের আক্রমণেই আহত হয়েছে সে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে, পাক প্রতিনিধির এই মিথ্যাচার বেশিক্ষণ স্থায়ী হয়নি। ছবিটি যে আদৌ ভারতের নয়, তা প্রমাণ হয়ে যায় কিছুক্ষণের মধ্যেই। জানা যায়, ছবিটি প্যালেস্তাইনের এক কিশোরীর। গাজায় ইজরায়েলি হামলায় ২০১৪ সালে রাওয়াইয়া আবু জোমা নামে ১৭ বছরের ওই কিশোরী আহত হয়। ছবিটি খ্যাতনামা চিত্রশিল্পী হেদি লিভাইনের তোলা। আর সেই তথ্যই ফাঁস করে দেয় পাকিস্তানের মিথ্যাচার।


আরও পড়ুন- খেই হারিয়ে ভারতকেই 'সন্ত্রাসবাদের মা' বলল পাকিস্তান


প্রসঙ্গত, ২০১৬ সালে কাশ্মীরে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল নেতা বুরহান ওয়ানির মৃত্যু হয়। তারপর থেকেই অশান্তির আঁচ ছড়িয়ে পড়ে কাশ্মীরে। নিরাপত্তাবাহিনীর সঙ্গে বার বার সংঘর্ষ বেঁধে যায়। গোয়েন্দাদের রিপোর্ট অনুসারে এই ঘটনায় মদত রয়েছে পাকিস্তানের। সীমান্তপাড় সন্ত্রাস জিইয়ে রাখতেই এই মদত বলে মনে মত গোয়েন্দাদের।


অন্যদিকে, এই পরিস্থিতির কথা প্রচার করতেই রাষ্ট্রসংঘে রাওয়াইয়া আবু জোমার ছবি তুলে ধরে পাকিস্তান। তবে, শেষ পর্যন্ত তাদের মিথ্যাচার সামনে উঠে আসে।