নিজস্ব প্রতিবেদন: বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন পাক বিদেশযাত্রী ও দেশের পাইলটরা। পাকিস্তান ইন্টার ন্যাশনাল এয়ারলাইন্সের(PIA) উড়ান বন্ধ হয়ে যেতে পারে দুনিয়ার ১৮৮টি দেশে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন এমন সম্ভাবনা?


আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে পাইলটদের লাইসেন্স-সহ অন্যান্য বিষয়ে International Civil Aviation Organisation(ICAO)-এর বেশকিছু মানদন্ড রয়েছে। তাকে পাত্তা দিচ্ছে না পাকিস্তান সরকার। বিশেষকরে পাইলটদের লাইসেন্সের ক্ষেত্রেই আটকে যেতে পারে PIA। আর তা হলে তা বিশ্বের ১৮৮ দেশে লাগু হয়ে যেতে পারে।


আরও পড়ুন-সাবধান! আপনি কিন্তু নজরদারি ক্যামেরার আওতায়!


উল্লেখ্য, ইতিমধ্যেই ব্রিটেন ও ইউরোপিয় ইউনিয়নের দেশগুলিতে নিষিদ্ধ পাক বিমান সংস্থার উড়ান। এর একমাত্র কারণ পাইলটদের লাইসেন্সের মান ও তাদের ট্রেনিং।


প্রসঙ্গত, গত অগাস্ট মাসে পাক পাইলটদের লাইসেন্স নিয়ে অভিযোগ তুলে দেশে শোরগোল ফেলে দিয়েছিলেন পাক বিমান পরিবহণমন্ত্রী গুলাম সারওয়ার। মন্ত্রী হওয়ার পর তিনি জানতে পারেন দেশের ২৬২ পাইলটের লাইসেন্সই গোলমাল রয়েছে। এদের মধ্যে ১৪১ জন আবার পাকিস্তান ইন্টার ন্যাশনাল এয়ারলাইন্সের বিমান চালান।


আরও পড়ুন-কোভিড আপডেট : আশা জাগিয়ে রাজ্যে সুস্থতার হার আরও বাড়ল, কমল মৃত্যুর হারও 


নভেম্বর মাসে ICAO এক চিঠিতে পাকিস্তান বিমান পরিবহণ মন্ত্রকে জানিয়েছে পাক পাইলটদের লাইসেন্স ও প্রশিক্ষণের মান উদ্বেগজনক। এরকম এক পরিস্থিতিতে বিশ্বের ১৮৮ দেশে তাদের উড়ান বন্ধ হয়ে যেতে পারে।


বিষয়টি নিয়ে উদ্বেগ ছড়িয়েছে পাক পাইলটদের মধ্যে। পাকিস্তান এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশনের মুখপাত্র সংবাদমাধ্যমে জানান, এরকম কোনও নিষেধাজ্ঞা জারি হলে তা পাকিস্তানের বিমান পরিবহণ ক্ষেত্রের জন্য ভয়ঙ্কর হবে। জুনেই এনিয়ে আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করেছিলাম। কিন্তু সরকার তাতে আমল দেয়নি।