নিজস্ব প্রতিবেদন: রাফাল চুক্তি নিয়ে বেশ কয়েক মাস ধরে উত্তপ্ত দেশের রাজনীতি। এর মধ্যেই অনলাইন সংবাদমাধ্যম এয়ার অন লাইনে প্রকাশিত খবরে উত্তাপ আরও বাড়ল। খবরটি হল, পাকিস্তানি পাইলটরা ইতিমধ্যেই রাফাল ওড়ানোর প্রশিক্ষণ পেয়েছেন রাফাল-এর নির্মাতা সংস্থা দাসোঁ-র কাছ থেকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ভোট শুরু হতেই কলকাতা ফিরছেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে


সেপ্টেম্বরের মধ্যেই ভারত আসছে রাফাল যুদ্ধবিমান। তার আগেই এই ধরনের খবরে ভারতের উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। এনিয়ে এনডিটিভিকে রাফালের এক আধিকারিক জানিয়েছেন, পাকিস্তানে কোনও পাইলট দাসোঁ-র কাছ থেকে কোনও প্রশিক্ষণ পেয়েছেন কিনা তা স্পষ্ট নয়।


এদিকে, ওই অনলাইন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, কাতার এয়ার ফোর্সের পাইলটদের রাফাল চালানোর প্রশিক্ষণের সময়ে সেখানে ছিলেন পাক পাইলটরাও। কিন্তু কী ভাবে তা সম্ভব? ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশের সেনার সঙ্গে প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো পাক জওয়ানদেরও। এভাবেই কাতার থেকে তাদের দাসোঁর কাছে পাঠানো হয়।


আরও পড়ুন-'ভবিষ্যতের ভূত' বন্ধে রাজ্যকে মোটা টাকা জরিমানা সুপ্রিম কোর্টের


২০১৭ সালে কাতারের একদল পাইলটকে রাফাল ওড়ানোর প্রশিক্ষণ দেওয়া হয়। এদের মধ্যেই ছিল পাক পাইলটরা। এমনটাই দাবি করেছে এয়ার অনলাইন ডট কম। প্রসঙ্গত গত বছর ফেব্রুয়ারি মাসে রাফাল যুদ্ধ বিমান হাতে পেয়েছে কাতার।