নিজস্ব প্রতিবেদন: ভারতকে বন্ধুত্বের বার্তা দিয়ে ইসলামাবাদ থেকে দূত ফেরাল ফিলিস্তিন। গত শুক্রবার রাওয়ালপিন্ডির লিয়াকত বাগে জামাত - উদ - দাওয়া প্রধান হাফিজ সইদের এক সভায় তাঁর উপস্থিতির পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল ভারত। এর পরই ইসলামাবাদে নিযুক্ত ফিলিস্তিনি দূত ওয়ালিদ আবু ওয়ালিকে ফিরিয়ে নেওয়ার কথা ঘোষণা করে রামাল্লা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত শুক্রবার রাওয়ালপিন্ডির লিয়াকত বাগে জেরুসালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার মার্কিন সিদ্ধান্তের বিরুদ্ধে এক সভায় আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ সইদের সঙ্গে এক মঞ্চে দেখা যায় ওয়ালিকে। ভারতে নিযুক্ত ফিলিস্তিনি দূত আদনান আবু আলহাইজা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ওয়ালিকে যত দ্রুত সম্ভব দেশে ফিরতে নির্দেশ দিয়েছে ফিলিস্তিনি বিদেশ মন্ত্রক। তিনি বলেন, 'ভারতের সঙ্গে ফিলিস্তিনের ঐতিহাসিকভাবে ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এই প্রেক্ষিতে ভারত দ্বারা ঘোষিত সন্ত্রাসবাদীর সঙ্গে ফিলিস্তিন রাষ্ট্রদূতের মঞ্চে থাকা গ্রহণযোগ্য নয়।ফিলিস্তিনের রাষ্ট্রপতি ও বিদেশ মন্ত্রক কেউ এই আচরণকে সমর্থন করেননি। ফলে এক্ষেত্রে বন্ধুরাষ্ট্র ভারত প্রতিবাদকে স্বীকৃতি দিয়ে সরাসরি পদক্ষেপ করেছে ফিলিস্তিনি প্রশাসন।' 


আরও পড়ুন - পুলওয়ামায় আধা সামরিক বাহিনীর ট্রেনিং ক্যাম্পে আত্মঘাতী জঙ্গি হামলা, শহিদ জওয়ান 


গত সপ্তাহেই রাষ্ট্রসংঘে জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় ভারত। ওই ভোটাভুটিতে মুখ থুবড়ে পড়ে ট্রাম্পের স্বপ্ন। ওদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় দেশে গেরুয়াপন্থীদের একাংশের সমালোচনার মুখে পড়ে মোদী সরকার। তার কয়েকদিনের মধ্যেই হাফিজ সইদের মঞ্চে ফিলিস্তিনের দূতকে হাফিজ সইদের সঙ্গে এক মঞ্চে দেখা যাওয়ায় কেন্দ্রের কূটনৈতিক ব্যর্থতা নিয়ে আলোচনা শুরু হয়। তবে বেশিক্ষণ সেই অস্বস্তি সইতে হল না মোদীকে।