ওয়েব ডেস্ক: টেনে হিঁচড়ে, মেরে বিমান থেকে নামিয়ে দেওয়া হল যাত্রীকে। কারণ ফ্লাইট ওভারবুকড। মার্কিন বিমানে এক এশিয় চিকিত্‍সককে হেনস্থার সেই ছবি এখন ভাইরাল। বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে। তবে বিতর্ক থামেনি। মার্কিন সংস্থার বিরুদ্ধে বৈষম্যের অভিযোগে সরব চিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিট ছাড়তে নারাজ যাত্রী। বিমান সংস্থাও অনড়। সিট থেকে টেনে হিঁচড়ে নামিয়ে, মারতে মারতে নিয়ে যাওয়া হয় ওই যাত্রীকে। মারের চোটে নাকমুখ ফেটে রক্তারক্তি।


কেন এই যাত্রী হেনস্থা? না কোনও আপত্তিকর আচরণ বা জঙ্গি কার্যকলাপ নয়। শুধু মাত্র ফ্লাইট ওভারবুকড হওয়ায় বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্সের এই দাদাগিরি। রবিবার রাতে শিকাগোর ওহেয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে এই ঘটনা ঘটে।


শিকাগো থেকে কেনটাকি যাচ্ছিল ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানটি। ফ্লাইট ওভাববুকড হওয়ায় কয়েকজন যাত্রীকে আসন ছাড়তে অনুরোধ করে বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স। কোনও যাত্রীই সিট ছাড়তে রাজি না হওয়ায় আচমকা টার্গেট করা হয় এক এশিয় যাত্রীকে। পেশায় চিকিত্‍সক ওই যাত্রীর সোমবার লুইসভিলে জরুরি কাজ ছিল। তাই সিট ছাড়তে রাজি হননি তিনি। মার্কিন বিমান সংস্থাগুলির মধ্যে ওভারবুকিং নতুন নয়।


শেষ মুহুর্তে বহু যাত্রী বুকিং বাতিল করেন। লোকসান এড়াতেই তাই বিমানে আসনের তুলনায় বেশি টিকিট বিক্রি করাটাই রেওয়াজ। যাত্রী সংখ্যা বেশি হয়ে গেলে যাত্রীদের স্বেচ্ছায় আসন ছাড়তে অনুরোধ করা হয়।


কিন্তু রবিবার শিকাগোয় যা হল, তা এককথায় নজিরবিহীন। যাত্রী হেনস্থার ভিডিও ভাইরাল হতেই তোপের মুখে ইউনাইটেড এয়ারলাইন্স। অভিযোগ, এশীয় বলেই ওই চিকিত্‍সককে নিগ্রহ করা হয়। সরব হয়েছে চিন। বেজিংয়ের দাবি, নিগৃহীত চিকিত্‍সক চিনের নাগরিক বলেই তাঁকে টার্গেট করা হয়। ইউনাইটেড এয়ারলাইন্সের আচরণের নিন্দায় মার্কিনরাও। পরিস্থিতি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স।