নিজস্ব প্রতিবেদন: হতে পারে 'আইনি আকবরী'তেও সিঙাড়ার উল্লেখ আছে, হতে পারে গোটা দক্ষিণ এশিয়া জুড়ে সিঙাড়া এক পরিচিত খাদ্য, হতে পারে ভারতে সিঙাড়া দারুণ জনপ্রিয় এক খাবার। অতিথি এলেই ভারতীয় বাড়িতে সিঙাড়া আনানো হয়ে থাকে। ভারতে খুঁজলে এমন মানুষ পাওয়া হয়তো ভার হবে যে সিঙাড়া ভালোবাসেন না!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু, শুনলে হয়তো আপনাদের তাক লেগে যাবে, এমন দেশও আছে যেখানে সিঙাড়া খাওয়া নিষিদ্ধ। 


দেশটির নাম সোমালিয়া। এ দেশে সিঙাড়া ভক্ষণ নিষিদ্ধ। কেউ ভুল করেও এদেশে সিঙাড়া খেতে পারে না! আসলে এ দেশে সিঙাড়াটাই নিষিদ্ধ বস্তু। 


কেন?


শুনলে তো আরও একবার তাক লেগে যাবে পাঠককের; সিঙাড়া সে দেশে নিষিদ্ধ তার আকারের জন্য। সিঙাড়ার আকার ত্রিকোণাকার। সে দেশের একদল মৌলবাদী মনে করে এই ত্রিকোণাকার আসলে খ্রিস্টিয় সম্প্রদায়ের ধর্মায় সংস্কৃতির সঙ্গে অন্বিত। আরও আছে। সোমালিয়ায় সিঙাড়াকে উগ্রতার প্রতীক ধরা হয়ে থাকে। আবার সিঙাড়ার ভিতরে পুর হিসেবে যে মাংস ব্যবহার করা হয়, তার গুণমান নিয়েও অনেকের আপত্তি থাকে। সব মিলিয়ে সোমালিয়া সিঙাড়া নিয়ে খুবই স্পর্শকাতর। তাই সোমালিয়ায় সিঙাড়া বানানো, কেনা বা খাওয়া নিষিদ্ধ। 


আরও পড়ুন: Russia-Ukraine War: সব দেশের পতাকা সরিয়ে দিল রাশিয়া; থাকল শুধু ভারতের তেরঙ্গাই! 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)