ওয়েব ডেস্ক: মহিলাদের শরীরে ক্যান্সারের কোষ সনাক্ত করতে সক্ষম পায়রা, আমেরিকায় এক গবেষণায় উঠে এসেছে এমনই অবাক করা তথ্য। পায়রারা যে মহিলাদের শরীরের ক্যানসার সংক্রামক কোষকে সনাক্ত করতে পারেন, এই আবিষ্কার অবাক করেছে বিজ্ঞানীদেরও। বায়োপসি এবং ম্যামোগ্রাম স্ক্যানের মাধ্যমেই এটা প্রমাণ করে দেখিয়েছেন বিজ্ঞানীরা। যার ফলে মার্কিন মুলুকে অনেক হাসপাতালেই দেখা যাচ্ছে চিকিৎসকদের সঙ্গেই 'চাকরি'তে রাখা হচ্ছে পায়রাদেরকেও। বিশেষ করে মহিলাদের স্তন ক্যানসার সনাক্ত করতে পায়রাদেরকে সব থেকে বেশি কার্যকারি ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মার্কিন বিজ্ঞানীদের গবেষণা প্রাপ্ত তথ্য অনুযায়ী ৮৫% ক্ষেত্রে পায়রারা সঠিক ভাবেই শরীরের ক্যানসার কোষ গুলিকে সনাক্ত করতে সক্ষম হয়েছে। তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হলে শতাংশের হার আরও বাড়বে বলেই মনে করছেন অধ্যাপক রিচার্ড লেভেনসন। তাঁর মতে, "একটি পায়রা একজন চিকিৎসকের মতই বলে দিতে পারছে ক্যানসারের স্টেজ। ক্যানসার শুরুর জায়গায় নাকি অনেকটাই ছড়িয়ে পড়েছে, তা অনায়েসেই বলে দিচ্ছে পায়রা।"


কীভাবে এই অসাধ্য সাধন হচ্ছে?
বিজ্ঞান বলছে মানুষের মতই পায়রার মস্তিষ্কেও রয়েছে নিউরাল পাথওয়ে। পায়রার মাথার আকার মানুষের তুলনায় অনেক ছোট হলেও নিউরাল পাথওয়ের জন্যই পায়রা ক্যানসার কোষ সনাক্ত করতে সক্ষম।