নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে ঋণখেলাপিতে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে এই মুহূর্তে জি২০ সম্মেলন অন্যতম মঞ্চ প্রধানমন্ত্রীর কাছে। তাই আর্জেন্টিনায় অনুষ্ঠিত সম্মেলনে জি২০ সদস্যদের কাছে তিনি স্পষ্ট বার্তা দিলেন, কড়া ব্যবস্থা নেওয়া উচিত আর্থিক তছরূপকারীদের বিরুদ্ধে। নরেন্দ্র মোদী স্মরণ করিয়ে দেন, এদের জন্যই বিশ্বের অর্থনীতির উপর নেতিবাচক প্রভাব পড়ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- প্রয়াত ৪১তম মার্কিন প্রেসিডেন্ট সিনিয়র বুশ


শুক্রবার, আন্তর্জাতিক বাণিজ্য, আন্তর্জাতিক অর্থ এবং কর পরিকাঠামোর উপর জি২০-র বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ঋণখেলাপিতে অভিযুক্তদের দ্রুত প্রত্যার্পণ করতে সবাইকে একজোট হয়ে সহযোগিতা করতে হবে।  এমন একটি পরিকাঠামো তৈরি করা দরকার, যেখানে অভিযুক্তরা কোনও দেশে প্রবেশ করতে কিংবা নিশ্চিন্তে বাস করতে না পারে।


আরও পড়ুন- ভয়াবহ ভূমিকম্প আলাস্কায়! ৬ ঘণ্টায় ৪০ বারের বেশি কেঁপে উঠল বিস্তীর্ণ এলাকা


বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার টুইটে জানান, ঋণ খেলাপিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা প্রয়োজন। এই সমস্যা অশনি সঙ্কেত দিচ্ছে বিশ্বের অর্থনীতিতে। উল্লেখ্য, জি২০ বৈঠকে আর্থিক দুর্নীতির বিরুদ্ধে একটি খসড়াও পেশ করে ভারত। মোদী জমানায় প্রায় ১৪ হাজার কোটি টাকার ঋণ খেলাপ করে দেশছাড়া হন স্বর্ণ ব্যবসায়ী নীরব মোদী। পাশাপাশি, একই দুর্নীতিতে অভিযুক্ত ফেরার মেহুল চোকসি। নিজেই জানান, মেহুল আস্তানা গেড়েছে অ্যান্টিগুয়া। এর আগে বিজয় মালিয়া, ললিত মোদীর বিরুদ্ধে কয়েক হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে। এরাও এই মুহূর্তে দেশ ছাড়া। বিজয় মালিয়ার প্রত্যার্পণে রীতিমতো ঘাম ঝড়াতে হচ্ছে ভারতকে। বাকিরা নিশ্চিন্তে বিদেশে রয়েছে। তাই, ঋণখেলাপিদের বিরুদ্ধে কঠোর আইন আনতে ফ্রান্স, জার্মানি, ইতালির মতো জি২০-র অন্তর্ভুক্ত দেশগুলির কাছে এ বার আর্জি জানালেন নমো।