নিজস্ব প্রতিবেদন: জন্মাষ্টমীতে বড় চমক দিলেন নরেন্দ্র মোদী। সে দেশের রাজধানী মনামায় প্রায় ২০০ বছরের পুরনো কৃষ্ণ মন্দিরের সংস্কারের প্রকল্পের সূচনা করবেন মোদী। খরচ পড়বে ৪২ লক্ষ ডলার। শনিবার বাহারিনে উড়ে যাবেন মোদী। মোদীই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে বাহারিনে পা রাখবেন।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দু'দিনের বাহারিন সফরে ঠাসা কর্মসূচির মাঝেই মনামায় শ্রীকৃষ্ণ মন্দির সংস্কারের প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। মন্দির সংস্কারের ভারতীয় মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মন্দির সংস্কারের কথা টুইটারে ঘোষণা করেন নমো। লেখেন, উপসাগরীয় অঞ্চলের অন্যতম পুরনো মন্দিরগুলির মধ্যে ভগবান শ্রীনাথজির মন্দির। মন্দির সংস্কারের সূচনা অনুষ্ঠানে উপস্থিত থাকার সুযোগ পেয়ে আমি সম্মানিত।



ঠাট্টাই হিন্দু ব্যবসায়ী সমিতির সভাপতি বব থ্যাকার জানান, পুরনো মন্দির সংস্কারের পাশাপাশি সম্প্রসারণ করা হবে। প্রায় ৪৫,০০০ বর্গফুট জমির উপর গড়ে তোলা হবে নতুন  তিনতলা মন্দির। নতুন মন্দিরে আগের তুলনায় প্রায় ৮০% বেশি লোক একসঙ্গে পুজো দিতে পারবেন।


মন্দিরকে কেন্দ্র করে পর্যটন ও ব্যবসারও উন্নতি হবে বলে মনে করছে বাহরিনের পর্যটন মন্ত্রক। মন্দিরটি হিন্দু বিয়েবাড়ির জন্যও ভাড়া দেওয়া হবে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, মন্দিরের পাশাপাশি একটি মিউজিয়াম ও গ্রন্থাগারও বানানো হবে। জন্মাষ্টমীর শুভক্ষণে মোদীর উদ্যোগে খুশি বাহরিনের হিন্দু সমাজ। ঠাট্টাই হিন্দু ব্যবসায়ী সমিতির সদস্য ভগবান আসারপোতার কথায়,'মন্দিরের দ্বিশতবর্ষপূর্তির উত্সবে আমাদের মাঝে প্রধানমন্ত্রীকে পেয়ে আপ্লুত।'


বাহারিনের প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করবেন মোদী। প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সলমন আল খলিফা ও রাজা হামাদ বিন ইসা খলিফার সঙ্গে বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। বলে রাখি, কয়েক দিন আগে জম্মু-কাশ্মীর নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছেন বাহরিনের রাজা হামাদ বিন ইসা আল খলিফা। 


আরও পড়ুন- 'আমি সমুদ্র, ফিরে আসব,' ২০১২ সালে সিবিআই-ছাড় পেয়ে হুঙ্কার দিয়েছিলেন অমিত