নিজস্ব প্রতিবেদন: 'ওই যে আকাশের গায়ে দূরের বলাকারা উড়ে যায়' এক বিখ্যাত বাংলাগানের বহুশ্রুত চরণ। পাখিরা বিশেষত, পরিযায়ী পাখিরা সত্যিই উড়ে যায় দূরদিগন্তে, আর আকাশের গায়ে তাদের মনোমুগ্ধকর ছবি চোখে পড়ে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই শীতে পরিযায়ী পাখিরা বেশি উড়ে বেড়ায়। শত শত মাইল পথ পাড়ি দেয় তারা। সম্প্রতি এশিয়া থেকে বিরল প্রজাতির এক শিকারি ঈগল হাজার মাইল পথ পাড়ি দিয়ে মার্কিন দেশে পৌঁছেছে বলে খবর পাওয়া গেল। আর তার পর থেকেই পক্ষীবিজ্ঞানী থেকে পাখিপ্রেমিক তথা সাধারণ মানুষ এই খবরে উল্লসিত হয়ে পড়েছেন। পাখিটি এক বিরল গোত্রের স্টেলার ঈগল, তথা সামুদ্রিক ঈগল। পাখি পর্যবেক্ষকেরা এটিকে দেখার আশায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস স্টেট পার্কে ভিড় করছেন। 


বড় ধরনের শিকারি পাখি এটি। এদের বসবাস মূলত রাশিয়ার পূর্বাঞ্চল ও এশিয়ার কিছু কিছু অংশে। 'ম্যাসাচুসেটস ডিভিশন অব ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ডলাইফ' তাদের ফেসবুক পোস্টে বলেছে, পাখিটি গত সপ্তাহে টাউনটন নদীর কাছে প্রথম দেখা গিয়েছিল। পাখিটি তার নিজের আবাসস্থল থেকে হাজার মাইল পথ পাড়ি দিয়ে মার্কিন দেশে পৌঁছেছে।


তবে ঠিক কী করে সেটি এখানে এসে পৌঁছল, তা এখনও পরিষ্কার নয়। হয়তো শক্তিশালী ঝড়ের কারণে এটি পথ হারাতে পারে বা দিক নির্ণয় করতে গিয়ে এর ভুল হয়ে থাকতে পারে। মোটকথা, এটি পথ-হারানো পাখি। তবে বন্যপ্রাণ বিশেষজ্ঞেরা বলছেন, সম্ভবত ঈগলটিকে এর আগে আলাস্কা ও কানাডায় দেখা গিয়েছে।


ম্যাসাচুসেটস ডিভিশন অব ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ডলাইফ বলেছে, পাখিটি তার আবাসস্থল থেকে অনেক দূরে থাকলেও এখানকার আবহাওয়া তার জন্য অনুকূলেই রয়েছে। সেই কারণে পাখিটির টিকে থাকা নিয়ে কোনো দুশ্চিন্তা নেই।


স্টেলার সামুদ্রিক ঈগল বিশ্বের অন্যতম বড় শিকারি পাখি। এর ওজন ২০ পাউন্ডের বেশি হতে পারে। এর পাখার দৈর্ঘ্যই আট ফুট পর্যন্ত হয়ে থাকে। এই পাখিটির বিশাল চঞ্চুটি উজ্জ্বল কমলা রঙের।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: নব্বইটি বসন্ত পেরিয়ে মারা গেলেন 'ডারউইনের বংশধর' পিঁপড়ে-মানুষ Edward O Wilson!