নব্বইটি বসন্ত পেরিয়ে মারা গেলেন 'ডারউইনের বংশধর' পিঁপড়ে-মানুষ Edward O Wilson!

বই লিখে দু'বার পুলিৎজার পুরস্কারও পেয়েছেন অধ্যাপক উইলসন।

Updated By: Dec 28, 2021, 04:48 PM IST
নব্বইটি বসন্ত পেরিয়ে মারা গেলেন 'ডারউইনের বংশধর' পিঁপড়ে-মানুষ Edward O Wilson!

নিজস্ব প্রতিবেদন: চলে গেলেন পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ পতঙ্গবিৎ এডওয়ার্ড ও উইলসন। হার্ভার্ডের এই বায়োলজিস্ট এক কিংবদন্তি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।

মানুষের বিভিন্ন আচার-আচরণের পিছনে তাদের জেনেটিক সত্তা কী ভাবে কাজ করে তা নিয়ে এডওয়ার্ডের গুরুত্বপূর্ণ গবেষণা। শুধু তাই নয় তিনি ক্রমশ নষ্ট হতে বসা বিশ্বের ইকোসিস্টেম নিয়েও মানুষকে সতর্ক করেছেন। 

উইলসনকে ডাকা হত ‘Darwin’s natural heir,’ 'ডারউইনের প্রাকৃতিক বংশধর' নামে। আর একটি নামেও তিনি পরিচিতমহলে খুব খ্যাত ছিলেন। সেটি হল-- ‘the ant man’ বা পিঁপড়ে-মানুষ! আসলে এন্টোমোলজিতে তাঁর যুগান্তকারী অবদানের জন্যই তাঁকে এই নামে ডাকা হয়। 'ইও উইলসন বায়োডাইভার্সিটি ফাউন্ডেশন'-এর ওয়েবসাইটে উইলসনের মৃত্যুর খবরটি জানানো হয়েছে।

দু'বার পুলিতজার পুরস্কারজয়ী লেখক অধ্যাপক উইলসনের 'সোশিয়োবায়োলজি: দ্য নিউ সিন্থেসিস'
বইটি এক যুগান্তকারী বই হিসেবে স্বীকৃত। বাস্তুতন্ত্র নিয়েও তাঁর ভাবনাচিন্তা খুবই গুরুত্বপূর্ণ। তিনিই প্রথম বলেছিলেন, পৃথিবীর মোট জীববৈচিত্র্যের ১০ শতাংশেরও কমকে এখনও পর্যন্ত চিহ্নিত করা গিয়েছে। গোটা পৃথিবীর অনেকটাই আজও অনাবিষ্কৃত। অস্ট্রেলিয়া, নিউ গিনি ও শ্রীলঙ্কায় ছড়িয়ে রয়েছে তাঁর ফিল্ড ওয়ার্কের স্মৃতি। 

সন্দেহ নেই, এমন কিংবদন্তি ও গুণী এক মানুষকে হারিয়ে খুবই হতকুচ্ছিৎ হয়ে পড়ল বিশ্বের সারস্বত সমাজ।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: এই ২৭ ডিসেম্বরেই বদলে গেল মানবজাতির ইতিহাস! কেন জানেন?

.