নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হলেন সে দেশের সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি নাসিরুল মুলক। আগামী জুলাইতে সাধারণ নির্বাচন পাকিস্তানে। সে দেশে নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে অরাজনৈতিক এবং নিরপেক্ষ ব্যক্তি হিসাবে নাসিরুল মুলককে প্রধানমন্ত্রী পদে বসানো হয়েছে। পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনিই এই পদ সামলাবেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- শান্তিতে নয় ক্ষমতা কায়েমে মত্ত মোদী, সমালোচনায় পারভেজ মুশারফ


সোমবার পাকিস্তানের শাসক  এবং বিরোধী দলের সম্মতিতে নাসিরুল মুলককে প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত করা হয়। মুলককে অভিনন্দন জানিয়েছেন রাজনৈতিক মহল থেকে সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্টজনেরা। তাহেরিক-ই-ইনসাফ সুপ্রিমো ইমারন খান এবং তাঁর দল টুইটে মুলককে শুভেচ্ছা জানায়। নির্বাচনকে অবাধ এবং সুষ্ঠুভাবে পরিচালনা করতে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর প্রতি আর্জি জানিয়েছেন পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-র নেত্রী হিনা বাট।


আরও পড়ুন- কিম-ট্রাম্প বৈঠকে উপস্থিত থাকবেন মুন? জল্পনা কূটনৈতিক মহলে


‘ইংলিশ জজ’ নামে পরিচিত মুলক ১৯৫০ সালে পাকিস্তানের মিঙ্গোরায় জন্মগ্রহণ করেন। লন্ডন থেকে আইনের ডিগ্রি লাভ করে ১৯৭৭ সালে তিনি পাক আদালতে ওকালতি শুরু করেন। ২০১৪-সালে সুপ্রিম কোর্টের ২২তম প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হন তিনি। পাকিস্তানে বিচারসংক্রান্ত ক্ষমতা নিয়ন্ত্রণের নীতি তৈরিতে প্রাণপুরুষ ছিলেন মুলক। বিচারপতি থাকাকালীন তাঁর বেঞ্চ প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের রাজনৈতিক ক্ষমতা বাতিল করার আবেদন খারিজ করে দিয়েছিল।


আরও পড়ুন- ধর্ষণ প্রমাণ করতে এজলাসেই পরীক্ষা হল অভিযুক্তের যৌনাঙ্গ