নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুগান্তকারী রো বনাম ওয়েড সিদ্ধান্ত বাতিল করে সুপ্রিম কোর্ট একটি "দুঃখজনক ত্রুটি" করেছে। ওয়েড সিদ্ধান্ত নারীদের গর্ভপাতের অধিকারকে সংরক্ষিত করে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টুইটে বাইডেন লেখেন, "আদালত যা আগে কখনো করেনি তা করেছে: স্পষ্টভাবে বহু আমেরিকানদের জন্য একটি মৌলিক সাংবিধানিক অধিকার কেড়ে নিয়েছে। এটি একটি কট্টর আদর্শের উপলব্ধি এবং আমার দৃষ্টিতে সুপ্রিম কোর্টের একটি দুঃখজনক ত্রুটি।" বাইডেন আরও বলেন এই সিদ্ধান্ত দেশকে ১৫০ বছর পিছিয়ে দেবে। 


মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট রো বনাম ওয়েড সিদ্ধান্তকে বাতিল করার কয়েক ঘন্টা পরে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন জো বাইডেন। গর্ভধারণের ১৫ সপ্তাহ পরে গর্ভপাত করতে চাওয়া মহিলাদের জন্য সাংবিধানিক সুরক্ষার অবসান ঘতিয়েছে এই সিদ্ধান্ত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গর্ভপাতের এই রায়ের প্রভাব যে বিভিন্ন রাজ্যের মহিলাদের উপর পড়বে তাদের অধিকার রক্ষার জন্য তার ক্ষমতার মধ্যে সব কিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন।


 



তিনি আরও বলেন, "এটি একটি চরম এবং বিপজ্জনক পথ।" যদিও এই অন্দলনের কর্মীদেরকে "সব প্রতিবাদ শান্তিপূর্ণ রাখতে" আহ্বান জানিয়েছিলেন তিনি। তিনি সতর্ক করে দেন যে গর্ভপাতের রায় গর্ভনিরোধ এবং সমকামী বিবাহের অধিকারকে ক্ষুন্ন করতে পারে।


মার্কিন সুপ্রিম কোর্ট, ৬-৩ রায়ে, রিপাবলিকানদের সমর্থন করা মিসিসিপি আইনকে মান্যতা দিয়েছে। এই আইন গর্ভধারণের ১৫ সপ্তাহের পরে গর্ভপাত নিষিদ্ধ করে। শুক্রবারের ফলাফল প্রায় অর্ধেক রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ করবে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন: Right to Abortion: গর্ভপাত সাংবিধানিক অধিকার নয়, রায় আমেরিকার সুপ্রিম কোর্টের


১৯৭৩ সালের যুগান্তকারী রো বনাম ওয়েডের রায়টি গর্ভপাতের জন্য একজন মহিলার সাংবিধানিক অধিকারকে স্বীকৃতি দেয় এবং সম্পূর্ণ দেশে তাকে বৈধতা দেয়। রিপাবলিকান এবং ধর্মীয় রক্ষণশীলরা এই প্রক্রিয়াটিকে সীমিত অথবা নিষিদ্ধ করতে চেয়েছিল।


গর্ভপাতের অধিকার সমর্থনকারী একটি গবেষণা সংস্থা গাটমেকার ইনস্টিটিউটের মতে, ২৬টি রাজ্য গর্ভপাত নিষিদ্ধ করবে বলে মনে করা হচ্ছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)