ওয়েব ডেস্ক: ভারতে পাঁচশো ও হাজারের নোট বাতিল হওয়ায় ক্ষোভে ফুঁসছে রাশিয়া। এমনকি ভারত 'আন্তর্জাতিক সনদ ভঙ্গ করছে' বলে হুঙ্কার ছাড়ছে রুশ সরকারের বিশ্বস্ত সূত্র, এমনটাই দাবি একটি ওয়েব সাইটের। কিন্তু ভারতের নোট বাতিল করার সিদ্ধান্তকে যখন চিন, আমেরিকার মতো দেশগুলো রীতিমতো প্রশস্তিতে ভরিয়ে দিচ্ছে তখন হঠাত্ উল্টো সুরে গাইছে কেন লেনিন-পুতিনের দেশ?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ৮ই নভেম্বর ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হওয়ায়, টাকা তোলার ক্ষেত্রে নানান নিয়ম-কানুন চাপিয়েছে রিজারভ ব্যাঙ্ক। সকলকেই প্রায় চরম সংযমের পরিচয় দিয়ে চালাতে হচ্ছে খরচ। বাদ যাচ্ছে না মস্কোর ভারতীয় দূতাবাসও। তাঁদের বক্তব্য, ভারতে এখন সপ্তাহে যে 'মাত্র' ২৫ হাজার টাকা তোলা যাচ্ছে তাতে নাকি 'ভাল করে ডিনার পর্যন্ত করা যাচ্ছে না'। আর তাই ক্ষুব্ধ রাশিয়া। তাঁরা আরও জানাচ্ছেন যে, দিল্লিতে এতো বড় একটা দূতাবাস চালানাও সম্ভব নয় এত 'অল্প' টাকায়।


আরও পড়ুন- প্রতিরক্ষা ক্ষেত্রে 'ম্যাড ডগে'ই ভরসা রাখলেন ট্রাম্প


জানা যাচ্ছে, ভারতে রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার কাদাকিন নাকি বিদেশমন্ত্রকে চিঠিও লিখেছেন এবং এখন তিনি তাঁর চিঠির উত্তরের অপেক্ষ করছেন। পরিস্থিতি তেমন হলে, রাশিয়ার বিদেশমন্ত্রক থেকে ভারতের কাছে এবিষয়ে কড়া জবাবও দেওয়া হতে পারে।


তবে, সামগ্রিকভাবে বিষয়টি নিয়ে ভারতের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া সংবাদমাধ্যমের সামনে আসেনি।


আরও পড়ুন- ট্রাম্প-শরিফ সখ্যতা নিয়ে পাকিস্তানের দাবি উড়িয়ে দিল ভারত