নিজস্ব প্রতিবেদন: অপ্রাপ্তবয়স্ক-পর্বে ঘটানো 'অপরাধে'র জন্য শাস্তি হিসেবে মৃত্য়ুদণ্ড পেলেন এক আরব-তরুণ। যা নিয়ে তোলপাড় বিশ্ব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিক্ষোভসংক্রান্ত অপরাধের (anti-government protests) অভিযোগে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি আরব (Gulf state)। তবে মানবাধিকার সংগঠনগুলি বলেছে, তিনি যে সময়ে অপরাধ করেছিলেন, তখন কিশোর ছিলেন।


আরও পড়ুন: গাজায় ফের বিমানহানা ইজরায়েলের


মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ওই ব্যক্তির নাম মুস্তাফা হাশেম আল দারোইশ (Mustafa al-Darwish)। ২০১৫ সালে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। যখন তিনি অপরাধ করেছিলেন তখন তাঁর বয়স ছিল ১৭ বছর। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবের দাম্মাম শহরে আল-দারোইশের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।


'দাঙ্গা (riots) বাধিয়ে নিরাপত্তা বিঘ্নিত করা' এবং দেশের মানুষের মধ্যে 'বিভেদ সৃষ্টি করার' অভিযোগ আনা হয়েছিল আল-দারোইশের বিরুদ্ধে। ২০১১ ও ২০১২ সালে ১০টি 'দাঙ্গা'য় আল-দারোইশ অংশ নিয়েছিলেন বলে অভিযোগ। এ ছাড়া সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে আগ্রাসী অবস্থান (sowing discord) নিয়েছিলেন--এমন ছবিও তাঁর বিরুদ্ধে প্রমাণ হিসেবে তোলা হয়েছিল।


এই মৃত্যুদণ্ড নিয়ে ইতিমধ্যে আন্তর্জাতিক মহলে সমালোচনা শুরু হয়েছে। কারণ, সৌদি আরব (Saudi Arabia) প্রতিশ্রুতি দিয়েছিল, তারা কোনো অপ্রাপ্তবয়স্কের মৃত্যুদণ্ড কার্যকর করবে না।


আল-দারোইশের পরিবার বলেছে, তাঁর ফোনে একটি ছবি ছিল শুধু। এর ভিত্তিতে এক কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করা অন্যায্য।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Duetting Songbirds:তোমার সুর আমার সুর সৃষ্টি করে ঐক্য সুর