জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার মক্কা ও মদিনাতেও হবে বিয়ে! ইসলামদের অন্যতম পবিত্র তীর্থক্ষেত্র মধ্যপ্রাচ্যের মক্কা ও মদিনা। প্রতি বছরই হাজার-হাজার মানুষ মক্কা ও মদিনায় হজ করতে যান। এবার পবিত্র ওই দুই জায়গার মসজিদে এবার বিয়ে করার অনুমতি দিল সৌদি সরকার। সম্প্রতি সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রকের তরফে সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। মক্কা ও মদিনায় বিয়ের অনুমতি দেওয়ায় তীর্থযাত্রীরা বিশেষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: World War 3: এসে গেল তৃতীয় বিশ্বযুদ্ধ, চলবে টানা ৫ বছর! কোন অঞ্চল থেকে শুরু হবে এই মারণ সংঘাত?


জানা গিয়েছে, মক্কা ও মদিনা ইসলামদের অন্যতম তীর্থক্ষেত্র হলেও এতদিন এই দুই জায়গার মসজিদে বিয়ের অনুমতি ছিল না। তীর্থযাত্রী এবং দর্শনার্থীদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতেই এবার মক্কা ও মদিনায় বিয়ে করার অনুমতি দিল সৌদি। সৌদি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন অনেকেই।


ইসলাম-বিশেষজ্ঞেরা জানান, মসজিদে একজনের বিয়ে দিয়েছিলেন মহম্মদ। তা ছাড়া মসজিদে বিয়ে হওয়ার রীতি বহুকাল ধরে স্থানবিশেষে প্রচলিতও রয়েছে। অনেকেই পবিত্র স্থানে গিয়ে বিয়ে করতে চান। তাঁদের বিশ্বাস, মসজিদে বিয়ে হলে আল্লার আশীর্বাদ মেলে। 


আরও পড়ুন: Brazil: হাড়হিম করা দুর্ঘটনা! মাঝ-আকাশেই ভেঙে গেল বিমান, মৃত্যু ৭...


এই সব নজির, রীতি ও বিশ্বাসের দিকে তাকিয়েই শর্তসাপেক্ষে মক্কার কাবা ও মদিনার নববী মসজিদে বিয়ের অনুমতি দেওয়া হয়েছে। কী শর্ত? ওই দুই জায়গায় বিয়ের অনুষ্ঠানে কোনও খাবার আনা যাবে না, করা যাবে না শব্দদূষণও।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)