World War 3: এসে গেল তৃতীয় বিশ্বযুদ্ধ, চলবে টানা ৫ বছর! কোন অঞ্চল থেকে শুরু হবে এই মারণ সংঘাত?

World War 3: তৃতীয় বিশ্বযুদ্ধ হতে পারে, এমন একটা সম্ভাবনা বহুদিন ধরেই শোনা যাচ্ছিল। একে 'সম্ভাবনা' না বলে আতঙ্ক বলাই শ্রেয়। বিশ্ব-রাজনীতির সাম্প্রতিক পরিস্থিতিতে রাষ্ট্রনেতারা কী করবেন, কী করবেন না তা নিয়ে ভবিষ্যদ্বাণী করল চ্যাটজিপিটি।

Updated By: Jan 29, 2024, 06:02 PM IST
World War 3: এসে গেল তৃতীয় বিশ্বযুদ্ধ, চলবে টানা ৫ বছর! কোন অঞ্চল থেকে শুরু হবে এই মারণ সংঘাত?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃতীয় বিশ্বযুদ্ধ হতে পারে, এমন একটা সম্ভাবনা-- যাকে 'সম্ভাবনা' না বলে আতঙ্ক বলাই শ্রেয়-- বহুদিন ধরেই শোনা যাচ্ছিল। কখনও সেই যুদ্ধ শুরু হবে চিনকে কেন্দ্র করে, কখনও-বা আমেরিকাকে কেন্দ্র করে, কখনও রাশিয়াকে কেন্দ্র করে-- এমনটাই মত সংশ্লিষ্ট রাজনৈতিক মহলের। আর সেই মতকে উড়িয়ে দেওয়াও যাবে না। কেননা, বিশ্ব-পরিস্থিতি সাম্প্রতিক সময়ে প্রায় সেদিকেই ইঙ্গিত করেছে। হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, না-হয় ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ, না-হয় পাকিস্তান-ইরান উত্তেজনা বা চিন-তাইওয়ান টেনশন। ফলে, সব সময়েই বড় একটা যুদ্ধের আশঙ্কায় কেঁপেছে বিশ্ব।

আরও পড়ুন: Brazil: হাড়হিম করা দুর্ঘটনা! মাঝ-আকাশেই ভেঙে গেল বিমান, মৃত্যু ৭...

আর এই আতঙ্কের সঙ্গে মিশে থেকেছে পরমাণুযুদ্ধের ভয়ও। যে কোনও শক্তিধর দেশ যখন খুশি শুরু করে দিতে পারে পরমাণু যুদ্ধ। কখনও হুমকি দিচ্ছেন রাশিয়ার পুতিন, কখনও উত্তর কোরিয়ার কিম জং উন!

এই যখন গোটা বিশ্ব-রাজনীতির পরিস্থিতি তখন রাষ্ট্রনেতারা কী করবেন, কী করবেন না তা নিয়ে ভয়ংকর ভবিষ্যদ্বাণী করেছে এআই বট (AI bot) চ্যাটজিপিটি (ChatGPT)। চ্যাটজিপিটি ৬টি দেশের নাম উল্লেখ করেছে। যেসব দেশ থেকে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

কোন কোন দেশ বা কোন কোন অঞ্চল থেকে শুরু হতে পারে এই তৃতীয় বিশ্বযুদ্ধ? উত্তর কোরিয়া, মধ্যপ্রাচ্য, তাইওয়ান, পূর্ব ইউরোপ, দক্ষিণ চিন সাগর, ভারত-পাকিস্তান।      

উত্তর কোরিয়া ক্রমাগত নতুন নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলেছে। চিনের মতো বড় শক্তি তাদের সমর্থন দিচ্ছে। তাই এখান থেকে যে কোনও সময়ে বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। মধ্যপ্রাচ্যে বহু কাল ধরে সংঘাত চলেছে। এর মধ্যে ইজরায়েল-প্যালেস্টাইনের মধ্যে তীব্র সংঘাত। উত্তেজনা রয়েছে ইরানে। সিরিয়ায় চলছে গৃহযুদ্ধ। এই অঞ্চল থেকে যে কোনও সময় বড় মাপের সংঘাত শুরু হয়ে যেতে পারে। চিন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনাও ক্রমশ সংঘাতের রূপ নিচ্ছে। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংঘাতও ভয়-জাগানো। বিশ্বযুদ্ধ শুরু হতে পারে পূর্ব ইউরোপেও। রাশিয়া, ইউক্রেন ও ন্যাটোর কারণে এ অঞ্চল সদা-উত্তপ্ত হয়ে আছে। এদিকে দক্ষিণ চিন সাগরের কর্তৃত্ব নিয়েও চিন ও তার প্রতিবেশী দেশগুলির মধ্যে চলছে মন কষাকষি। আর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা তো রয়েছেই। সীমান্তে নিয়মিত গোলাগুলি বিনিময় হয় এই দুই দেশের।

আরও পড়ুন: South Africa: ভয়ংকর! একটি খুন ঢাকতে আরও ৭৬ খুন! অপরাধীকে নিয়ে তাজ্জব...

তিব্বতকে কেন্দ্র করে, অরুণাচল প্রদেশকে কেন্দ্র করে ইদানীং চিন-ভারত টেনশনও তৈরি হয়েছে। যদিও এই অঞ্চলের কথা কিছু বলেনি চ্যাটজিপিটি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.