নিজস্ব প্রতিবেদন : ২৫ বছর। এতগুলো বছর ধরে ফেরার ১৯৯৩ মুম্বই সিরিয়াল ব্লাস্ট কাণ্ডের মোস্ট ওয়ান্টেড মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিম। পাকিস্তানেই লুকিয়ে আছে দাউদ। এমনটা বহুবার শোনা গিয়েছে। একাধিকবার পাকিস্তান সরকার সেই দাবি খারিজও করেছে। কিন্তু এবার দাউদের এক ছবি প্রমাণ করে দিল, এতদিন ধরে একটানা মিথ্যে কথা বলে আসছে পাকিস্তান। দাউদ আসলে সেখানেই লুকিয়ে রয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  সমুদ্রের পারে ভেসে উঠছে লাখ লাখ জেলিফিশ, জারি হল সতর্কতা



ডি নেটওয়ার্ক-এর ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক দেখভাল করা জাবির মোতিবালের সঙ্গে দেখা করার সময় ক্যামেরাবন্দি হয়েছে দাউদ। সেই ছবি হাতে এসেছে গুপ্তচরদের হাতে। আর দাউদের সেই টাটকা ছবি জি মিডিয়ার হাতে এসেছে। কিছুদিন আগেই দাউদের অসুস্থতার খবর প্রকাশ্যে এসেছিল। কিন্তু এই ছবিতে দাউদকে একেবারে সুস্থ-স্বাভাবিক বলেই মনে হচ্ছে। গুপ্তচরদের খবর অনুযায়ী, পাকিস্তানের করাচিতে গা ঢাকা দিয়ে রয়েছে দাউদ। কিছুদিন আগেই ব্রিটেন থেকে গ্রেফতার করা হয়েছে জাবির মোতিবাল। এফবিআই-এর জেরার মুখে সে স্বীকার করেছিল, দাউদ পাকিস্তানেই রয়েছে। তবে পাকিস্তান এখনও সে দাবি অস্বীকার করে চলেছে।



আরও পড়ুন-  পর পর তীব্র ভূমিকম্প ক্যালিফোর্নিয়ায়, ত্রাণ ও উদ্ধারকাজে ঝাঁপাল প্রশাসন


এফবিআই দাবি করেছে, দাউদের সব থেকে কাছের লোক জাবির। দাউদ ও তার নেটওয়ার্ক-এর যাবতীয় তথ্য রয়েছে জাবিরের কাছে। ভারতীয় গোয়েন্দা এজেন্সির দাবি, ডি নেটওয়ার্ক-এর সঙ্গে পাকিস্তানের আইএসআই-এর গোপন আঁতাত রয়েছে। আফবিআই-এর তদন্তে উঠে এসেছে আর এক তথ্য। জাবিরের কাছে ব্রিটেনের দশ বছরের ভিসা রয়েছে। সেই ভিসার মেয়াদ শেষ হবে ২০২৮-এ। তবে গত কয়েক মাস ধরে জাবির অ্যান্টিগুয়া ও বারমুডার নাগরিকত্ব নেওয়ার চেষ্টা চালাচ্ছে। যার জন্য দুবাইয়ের এক এজেন্সিকে ২ লাখ মার্কিন ডলার দিয়ে রেখেছিল জাবির। জানা গিয়েছে, জাবিরকে বাঁচাতে লন্ডনের পাকিস্তানি হাই কমিশন আসরে নেমেছে। তাদের দাবি, জাবির একজন ব্যবসায়ী। তার সঙ্গে দাউদের কোনও যোগাযোগ নেই।