জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হজ বা উমরাহের সময়ে পাকিস্তান থেকে সৌদি আরবে চলে আসেন দলে দলে ভিখারি। তাদের নিয়ে অতিষ্ঠ সৌদি সরকার। এরকম এক পরিস্থিতিতে পাকিস্তান সরকারকে তাদের দেশের মানুষদের থামাতে বলল সৌদি সরকার। বলা হল, হজ বা উমরাহ করার অছিলায় সৌদিতে চলে আসছেন বহু পাকিস্তানি। এদের থামান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কলেজের অনুষ্ঠানে পর্দার আড়ালে ছাত্রীরা, স্বাধীনতার প্রশ্ন তুলে সরব তসলিমা


পাকিস্তানের ধর্ম মন্ত্রণালয় সূত্রে একপ্রেস ট্রিবিউনের খবর, সৌদি সরকারের তরফে বলা হয়েছে পাকিস্তান সরকার যদি ওইসব ভিখারিদের নিয়ন্ত্রণ না করে তাহলে পকিস্তানের হজ ও উমরাহের উপরে তার প্রভাব পড়বে।


উল্লেখ্য়, প্রতিবছর হজের সময় ভারত, পাকিস্তান, বাংলাদেশের মতো দেশগুলি থেকে বহু মানুষ হজে যান। তাদের মধ্যেই লুকিয়ে থাকেন এইসব ভিখারিরা। সৌদিতে নেমে তারা হারিয়ে যান মানুষের ভিড়ে। তারপর তারা ভিক্ষবৃত্তি শুরু করে দেন। ফেরার সময় মোটা টাকা ঘরে নিয়ে আসেন। এতে সমস্যায় পড়ে সৌদি প্রশাসন।


সৌদির ও বক্তব্যের পরিপ্রক্ষিতে পাকিস্তানের তরফে বলা হয়েছে, ভিখারিদের সমস্যা মেটাতে একটি উমরাহ আইন নামে একটি আইন আনা হবে। এতে যেসব ওমরাহ এজেন্সিগুলি মানুষজনকে হজে নিয়ে যায় তাদের উপরে নজর রাখা হবে ও তাদের আইনের আওতায় আনা হবে।


এদিকে, পাকিস্তানে সৌদি রাষ্ট্রদূত নওয়াদ বিন আহমেদ আল মালিকের সঙ্গে একটি বৈঠক করেন পাকিস্তানের অভ্যন্তরীন দফতরের মন্ত্রী মহসিন নকভি। তিনি সৌদি রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন যেসব মাফিয়া হজের সময়ে সৌদিতে ভিখারি চালান করছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এনিয়ে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সিকে অভিযান চলাতে বলা হয়েছে।


পাকিস্তানি বিদেশ দফতরের সচিব আরশাদ মাহমুদ গত বছর উল্লেখ করেন কাজের জায়গায় আচরণ, নীতিবোধ ও অপরাধে জড়িয়ে পড়ার মত কাজ করার জন্য উপসাগরীয় দেশগুলি থেকে পাকিস্তানিদের বিরুদ্ধে বহু অভিযোগ উঠছে। ওইসব দেশে যেসব ভিখারিকে আটক করা হয় তার মধ্যে ৯০ শতাংশই পাকিস্তানি। 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)