জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রুনেই সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ প্রধানমন্ত্রীর সাক্ষাত হবে ব্রুনেইয়ের সুলতান  হাসনাল বলকিয়ার সঙ্গে। তাঁর বিশাল প্রাসাদে সুলতান লাঞ্চে আপ্যায়ন করবেন প্রধানমন্ত্রী মোদীকে। সুলতানের এই প্রাসাদটি হল দুনিয়ার সবয়েচে বড় ব্যক্তিগত প্রাসাদ।  এটিতে রয়েছে মোট ১৭৮৮টি কামরা। রয়েছে ২৫৭টি বাথরুম, ৪৪ সিঁড়ি।  বিলাসে সুলতান পাল্লা দেন যে কোনও আরব রাষ্ট্রের রাজাদের সঙ্গে। একসময় সুলতান ছিলেন দুনিয়ার সবচেয়ে ধনী মানুষ। দেখে নিন সুলতানের বিলাসের বহর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ


ব্রুনেইয়ের সুলতানের সম্পত্তির পরিমাণ ৩০ বিলিয়ম মার্কিন ডলার। সিকিম কিংবা ত্রিপুরার থেকেও ছোট ব্রুনেইয়ে সুলতানের শখ প্রচুর। দুনিয়ার সেরা গাড়ির কালেকশন রয়েছে তার কাছে। তাঁর সংগ্রহে রয়েছে গোল্ড প্লেটেড রোলস রয়েজ। রয়েছে ৪৫০টি ফেরারি ও ৩৮০ বেন্টালি গাড়ি। ওইসব গাড়ি ছাড়াও সুলতানের কাছে রয়েছে বিরল লাম্বারগিনি উরাকো, ফেরারি ৪৫৬ জিটি, পোরসে ৯৫৯ অক্যুপাইয়ের মতো গাড়ি। ফেরারি ৪৫৬ জিটি গাড়িটি দুনিয়ায় মাত্র ৭টি রয়েছে। এছাড়াও রয়েছে আরও অন্য গাড়ি। ওইসব গাড়ি রাখার জন্য রয়েছে ২০০ গ্যারাজ।
   
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী লন্ডন থেকে তার নাপিতকে আনতে সুলতান খরচ করেন ২০০০০ ডলার। সুলতানের প্রাইভেট জেটও একেবারে ডিজাইন করা। তাঁর সংগ্রহে রয়েছে বোয়িং ৭৪০-৪০০, বোয়িং ৭৬৭-২০০, এয়ারবাস এ৩৪০। সবচেয়ে উল্লেখযোগ্য হল তাঁর বোয়িং ৭৪৭-৪০০ জেটটি গোল্ড প্লেটেড। সুলতানের রয়েছে নিজস্ব চিড়িয়াখানা। সেখানে তিনি রেখেছেন ৩০টি বাঘ। রয়েছে ঘোড়া রাখার জন্য এয়ার কন্ডিশন আস্তাবল। তেল ও প্রাকৃতি সম্পদই ব্রনেইয়ের সুলতানের আয়ের উত্স।  ১৯৮৪ সালে বৃটিশদের কাছে থেকে স্বাধীন হতেই ব্রুনেইয়ে  গড়ে তোলা হয় সোনার প্রাসাদ।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)