জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিয়োগ দুর্নীতিতে জেরবার বাংলা। শিক্ষক নিয়োগ দুর্নীতির পাশাপাশি এবার অধিকাংশ দফতরেই নিয়োগে দুর্নীতি হয়েছে বলে আজ আদালতে দাবি করেছে ইডি। একই পরিস্থিতি আফগানিস্তানেও। সেখানেই সরকারি নিয়োগ ব্যাপক দুর্নীতির হদিস পেয়েছে তালিবান। বাধ্য হয়ে কড়া নির্দেশিকা জারি করেছে সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পুরসভায় ৫০০০; রাজ্যের প্রায় সব দফতরে নিয়োগেই দুর্নীতি, অয়নের ডেরায় মিলল সূত্র


সম্প্রতি এক ডিক্রি জারি করেছেন তালিবান নেতা হিবাতুল্লাহ আখুনজাদা। সেই নির্দেশিকায় সরকারি অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে যেসব আত্মীয়দের সরকারি চাকরিতে সরকারি অফিসাররা নিয়োগ করেছিলেন তাদের দ্রুত তাড়াতে হবে। তা না হলে কড়া শাস্তি।


২০২১ সালে আচমকাই দেশের ক্ষমতা দখল করে তালিবান। তার পর থেকেই একের পর এক কড়া পদক্ষেপ নিচ্ছে তালিবান সরকার। ক্ষমতায় এসেই সরকারের উপরতলায় থাকা বহু আমলাকে বরখাস্ত করা হয়। বহু আমলা প্রাণভয়ে দেশ ছেড়ে পালিয়ে যান। কিন্তু তার পরেই দুর্নীতির শুরু। দেশের বহু দফতরে বড়বড় পদে থাকা আমলা-আধিকারিকরা সরকারি বিভিন্ন পদে তাদের আত্মীয়দের নিয়োগ করে দেন। 


পেশওয়ারের আফগান ইসলামিক প্রেসের খবর অনুযায়ী, দেখা যাচ্ছে বেশকিছু তালিবান নেতা তাদের ছেলেপুলেদের বিভিন্ন সরকারি উচ্চপদে বসিয়ে দিয়েছেন। তারা অনেকই কাজের যোগ্য নন। এদের একমাত্র যোগ্যতা তারা সরকারি আধিকারিকের আত্মীয়। 


এদিকে, এখানেই থেমে থাকেনি তালিবান সরকার। বিভিন্ন রকম বিধিনিষেধ আরোপ করা হয়েছে সরকারি আধিকারিকদের উপরে। বিদেশে থেকে দেশে বিভিন্ন সংস্থায় টাকা আসা বন্ধ করে দেওয়া হয়েছে। এর ধাক্কা অবশ্য দেশের অর্থনীতির উপরে পড়েছে। তবে তাতে দমতে রাজী নয় তালিবান। দেশে কমপক্ষে মজুত রয়েছে কয়েক লক্ষ কোটি টাকার প্রকৃতিক গ্যাস, তামা খনিজ, দুস্পাপ্য ধাতু। কিন্তু সেইসব আকরিক ও গ্যাস উত্তোলন করা য়াচ্ছে না দেশে ডামাডোলের কারণে। বিশ্ববিদ্যালয় ও সেকেন্ডারি স্কুলে ছাত্রীদের প্রবেশ নিষিদ্ধ হয়েছে। তার মধ্য়েই এবার প্রশাসনে সংস্কারের উদ্যোগ নিল সরকার।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)